চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাধ্যমিকে সমতা এলেও উচ্চশিক্ষায় মেয়েরা পিছিয়ে

মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলের বেশকিছু লক্ষ্যমাত্রা অর্জন করেছে বাংলাদেশ। এর মধ্যে মাধ্যমিকে ছেলে এবং মেয়ে শিক্ষার্থীর মধ্যে সমতা আনার বিষয়টি প্রশংসিত হয়েছে। কিন্তু মাধ্যমিক স্তরে এগিয়ে থাকলেও উচ্চশিক্ষায় ভর্তিতে ছেলেদের চেয়ে পিছিয়ে রয়েছে মেয়েরা।

মাধ্যমিক স্তরে যেখানে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ৫২ শতাংশ সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেয়ে শিক্ষার্থী মাত্র ৩০ শতাংশ। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর চিত্র প্রায় একই ধরণের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে সরবরাহ করা ৭টি বিভাগের তথ্য বিশ্লষণে দেখা যায়, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৯শ’ ৯৭ জন শিক্ষার্থীর মধ্যে ছেলে শিক্ষার্থীর সংখ্যা ৬শ’ ৯০ জন অর্থাৎ ৬৯ দশমিক দুই শুন্য শতাংশ। আর মেয়ে শিক্ষার্থীর সংখ্যা ৩শ’ ৭ জন অর্থাৎ ৩০ দশমিক সাত নয় শতাংশ।

এর মধ্যে মেয়ে শিক্ষার্থী সবচেয়ে বেশি ভর্তি হয়েছে একাউন্টিং বিভাগে ৭১ জন। এরপরের অবস্থানে আছে বিবিএ ৬৬ জন। রসায়নে ভর্তি হয়েছে ২৯ জন মেয়ে শিক্ষার্থী। এদের অধিকাংশ ঢাকার বাইরের শিক্ষার্থী।

বিজ্ঞাপন

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক নাসরিন আহমেদ বলেন, গ্রাম থেকে যারা উচ্চশিক্ষা নিতে আসেন তারা কিন্তু এক লাফে বিদেশে পড়াশুনার কথা চিন্তা করে না। গ্রাম থেকে সে ঢাকায় আসার চিন্তা করে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় তার লক্ষ্য হয়ে যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলছেন, শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, মেডিকেল এবং বুয়েটেও এই ধরনের গবেষণা প্রয়োজন।

তবে চারটি আবেদন করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন তথ্য সরবরাহ করলেও দফায় দফায় আবেদন করার পরও এ বিষয়ে কোন তথ্য দেয়নি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

বিজ্ঞাপন