চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাত্র কয়েক ঘণ্টায় বদলে গেলো বিশ্বের শীর্ষ ধনীর নাম

শেয়ার বাজারে হঠাৎ উত্থানে বিলগেটসকে টপকে অল্প সময়ের জন্য ফোর্বসের করা বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় এক নম্বরে এসেছিলেন জেফ বেজোস। আবার তাকে টপকে তালিকার এক নম্বর আসনে বসেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা।

কারণ বেজোসের মালিকানাধীন অ্যামাজনের শেয়ারের দর আবার নেমে গেছে।

বিজ্ঞাপন

তালিকায় পরিবর্তন আসার আগে বিবিসি নিউজের অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার অ্যামাজনের শেয়ার মূল্য ২ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পাওয়ায় বিল গেটসের চাইতে ৫০০ মিলিয়ন বেশি সম্পদ নিয়ে শীর্ষ ধনী এখন বেজোস। তিনি অ্যামাজানের ১৭ শতাংশ শেয়ারের মালিক। যার মূল্য ৫০০ বিলিয়ন ডলারের বেশি।’

এর ২ ঘণ্টা পর শিরোনামসহ সংবাদ প্রতিবেদনের শুরুতে সংশোধন এনে নতুন শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে বিবিসি।

ফোর্বস তালিকায় পরিবর্তন আসায় এই শিরোনামও বদলে যায়

বিজ্ঞাপন

বেজোসের অবশ্য হতাশ হওয়ার কিছু নেই। এর আগে খুব অল্প সময়ের জন্য বিশ্ব ধনীদের তালিকায় দুই দিনের জন্য এক নম্বরে চলে এসেছিলেন স্প্যানিশ ফ্যাশন ইন্ডাস্ট্রির ‘বস’ এবং ইনডিটেক্সের মালিক আমানচিও ওরতেগা।

অ্যামাজনের জেফ বেজোস
ওয়াল স্ট্রিটের চাকরি ছেড়ে অ্যামাজন প্রতিষ্ঠা করেন জেফ বেজোস। ১৯৯৪ সালে অনলাইনে বই বিক্রির মধ্য দিয়ে শুরু অ্যামাজনের পথচলা। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। মানুষের দরজায় পৌঁছে যাওয়ার মিশনে সফল হয়ে অ্যামাজন আজ সবচেয়ে বড় অনলাইন শপিং সাইট।

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

৫৩ বছর বয়সী এই উদ্যোক্তার বর্তমান সম্পদের পরিমাণ ৯ হাজার ১’শ ৪০ কোটি ডলার। বাংলাদেশি টাকায় যা সাত লাখ ৩৫ হাজার ৮০০ কোটি টাকা।

বর্তমানে মহাকাশ প্রযুক্তি ব্যবসা ‘ব্লু অরিজিন’ এবং ২০১৩ সালে কিনে নেয়া ওয়াশিংটন পোস্ট এর দিকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন এই ই-কমার্স কিংবদন্তী।