চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাতৃস্নেহে নিরাপদ থাকুক মানুষসহ সমস্ত প্রাণীকুল

প্রতিটি প্রাণীই তাদের নিজ নিজ সন্তানকে প্রকৃতির নানা প্রতিকূলতা থেকে আগলে রাখে। সৃষ্টির শুরু থেকেই চলে আসছে প্রকৃতির এই অনবদ্য নিয়ম। মায়ের স্নেহের সান্নিধ্যে ধীরে ধীরে বেড়ে ওঠে বিভিন্ন বন্যপ্রাণী।

প্রকৃতি মাতার অকৃত্রিম কৃপায় প্রকৃতি সন্তান হিসেবে আমরা যেমনিভাবে রয়েছি তেমনি বিভিন্ন প্রাণীর মধ্যে তাদের সন্তানদের জন্য থাকে নিবিড় স্নেহ ও ভালোবাসা। সভ্য মানব সমাজের মতো বন্য প্রাণীদের মাঝেও মাতৃস্নেহের কোন কমতি নেই।

মাতৃস্নেহের এই অপূর্ব নিদর্শন প্রাণী বিশেষে বিভিন্ন রকম। যা আমাদের দেশের বণ্য প্রাণীদের দিকে তাকালে সহজেই বুঝা যায়। যেকোন প্রাণীর টিকে থাকার জন্য প্রজনন এবং সন্তানের লালনপালন খুবই গুরুত্বপূর্ণ। প্রকৃতিতে মাতৃস্নেহ আছে বলেই বিভিন্ন প্রাণীর অসহায় ছানাগুলো বড় হয়ে উঠতে পারে।

তবে বর্তমান সময়ে বনভূমি ও ঝোপ-ঝাড় ধ্বংস করার কারণে নষ্ট হচ্ছে বন্য প্রাণীদের আবাসস্থল। সেই সাথে ক্ষতিগ্রস্থ হচ্ছে এদের প্রজনন কাল। ধীরে ধীরে বিভিন্ন বন্যপ্রাণী বিপন্ন অবস্থা থেকে বিলুপ্তির পথে যাচ্ছে। প্রকৃতিতে জন্ম নেয়া প্রতিটি বন্য প্রাণীই গুরুত্বপূর্ণ। এবং এদের সবারই রয়েছে সুস্থভাবে বেড়ে উঠার অধিকার।

বন্য প্রাণীদের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে।

মা দিবসে এটাই হোক আমাদের অঙ্গিকার। তবেই অকৃত্রিম মাতৃস্নেহ এবং প্রকৃতি মাতার আশির্বাদে নিরাপদ থাকবে মানুষসহ সমস্ত প্রাণীকুল।