চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক সুরক্ষা বৃত্তি

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রভাবে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অস্বচ্ছল শিক্ষার্থীদের পাশে থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড’ একটি সামাজিক সুরক্ষা বৃত্তি কর্মসূচীর ঘোষণা করেছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত পরিচালনা পর্ষদ জানায়, এই বৃত্তির আওতায় সংগঠনটি দুই লক্ষাধিক টাকা বৃত্তি ঘোষণা করেছে। সংগঠনটির লক্ষ্য মোট ১০০ জনকে এ বৃত্তির আওতায় আনা। প্রথম ধাপে ৭৫ জন শিক্ষার্থীর মধ্যে দুই হাজার ৫০০ টাকা হারে বিতরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

গতকাল সোমবার থেকে প্রথম ধাপের বৃত্তির অর্থ স্ব স্ব বিভাগের সংগঠন প্রতিনিধি ও বিভাগীয় চেয়ারম্যানের মাধ্যমে চূড়ান্ত আবেদনকারীদের মোবাইল ব্যাংকিং একাউন্টে পাঠানো শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে তহবিল সংগ্রহ সাপেক্ষে আরো কমপক্ষে ২৫ জনকে বৃত্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে সংগঠনটির যা চলতির মাসের ২০ তারিখের মধ্যে সম্পন্ন করা হবে।

তহবিল পরিচালনা পর্ষদের প্রাক্তন শিক্ষার্থীরা চ্যানেল আই অনলাইনকে বলেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব আমাদের সকলের উপর থাকলেও, কিছু মানুষের ওপর প্রভাব অত্যন্ত প্রকট। এমন প্রকট সমস্যায়  আছেন আমাদের বিশ্ববিদ্যালয়ের অনেক ছোট ভাই, ছোট বোন। আমাদের এইসব ভাই-বোন নিজেরাই জীবন সংগ্রামের একেকজন যোদ্ধা। তারা নিজেরাই পড়াশোনার পাশাপাশি অতিরিক্ত পরিশ্রম করে নিজেদের প্রয়োজন নিজেরাই মেটাতে সক্ষম ছিল। অনেকেই নিজের পাশাপাশি নিজ পরিবারেরও কিছুটা অর্থযোগান দিয়ে আসছিল।

বিজ্ঞাপন

তারা মূলত গৃহশিক্ষক হিসেবে বা খণ্ডকালীন শিক্ষক হিসেবে টাংগাইলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সেবা প্রদানের মাধ্যমে নিজেদের সহযোগিতা করে আসছিল। কিন্তু বর্তমান এমন এক সময় যখন ইচ্ছে করলেও তারা নিজেদেরকে নিজেরা সাহায্য করতে পারছে না, পারছে না পরিবারকেও কোন সহযোগিতা করতে।

এমন জীবনযোদ্ধা ভাই বোনদের সংগ্রামের প্রতি সম্মান জানিয়ে তাদেরকে সাময়িক সহযোগিতা প্রদানের জন্য এক্স -এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড এর পক্ষ হতে ‘এক্স-এমবিএসটিইউয়ান সামাজিক সুরক্ষা বৃত্তি’ চালু করা হয়েছে।

এরআগে গত রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আলাউদ্দীন, বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো: সিরাজুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ শাহীন উদ্দিন ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো: মাসুদার রহমানের উপস্থিতিতে একটি অনলাইন ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয় যেখানে এই বৃত্তি বিতরণের ঘোষণা দেওয়া হয়।

২০১৮ সালের ২৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে স্বতন্ত্র ও স্থায়ী এই কল্যাণ তহবিল ‘এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড’ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।