চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘মহীনের ঘোড়াগুলি’র গৌতমকে নিয়ে সিনেমা

সত্তর থেকে নব্বইয়ের দশকে আধুনিক বাংলা গানের ধরণ বদলে দিয়েছিলেন ‘মহীনের ঘোড়াগুলি’র গৌতম চট্টোপাধ্যায়। এই কিংবদন্তী শিল্পীর জীবন উঠে আসছে বড় পর্দায়। এই শিল্পীর বায়োপিক বানাচ্ছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়।

গৌতম চট্টোপাধ্যায় একাধারে সফল লেখক, সুরকার, গায়ক, সংগঠকও। তাঁকে বলা হয় বাংলা জীবনমুখী গানের ধারার আদিস্রষ্টা।

বিজ্ঞাপন

তবে রাজনীতিতে ছিলেন সক্রিয়। সিনেমা নির্মাণের কলাকৌশল আয়ত্ব করতে পুনে যাওয়ার ইচ্ছা ছিলো তাঁর, কিন্তু সেখানে না গিয়ে ঘুরতে থাকলেন গ্রামে গ্রামে। যোগ দিলেন নকশাল আন্দোলনে। এরজন্য গ্রেপ্তার ও নির্যাতিতও হতে হয়েছিলো তাকে। রক্তাক্ত অবস্থায় পুলিশ লক-আপ থেকে উদ্ধার করা হয়েছিলো তাকে। যদিও এতো নির্যাতনের পরও তিনি কোন প্রকার তথ্য প্রকাশ করেননি।

নকশাল আন্দোলন করতে গিয়ে গ্রামে গ্রামে ঘুরেছেন, কৃষক জীবন যাপন করেছেন পরবর্তীতে সেইসব অভিজ্ঞতাই উঠে এসেছে তার করা ‘মহীনের ঘোড়াগুলি’র গানগুলোতে।

নির্মাতা জানিয়েছেন, গৌতমকে নিয়ে নির্মিতব্য সিনেমায় তার গানের জীবনের পাশাপাশি কর্মজীবন, রাজনীতি ও ব্যক্তিগত জীবনের নানা দিক ফুটিয়ে তোলা হবে।

গৌতমের বায়োপিক হবে অনিন্দ্য চট্টোপাধ্যায়ের চতুর্থ সিনেমা। অনিন্দ্য চট্টোপাধ্যায় প্রায়ই বলেন তার নিজের সংগীত জীবনেও গৌতমের অনুপ্রেরণা রয়েছে।

গৌতমের চরিত্রে কাকে দেখা যাবে তা জানা যায়নি। তবে মুখ্য ভূমিকায় যিনিই থাকুক, মিউজিক্যাল ইনস্ট্রুমেন্টের ব্যবহারে তার দখল থাকতে হবে। -টাইমস অব ইন্ডিয়া

Bellow Post-Green View