চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মস্কোতে তিন দিন ব্যাপি পরমাণু শক্তি মেলা

নিরাপত্তার প্রতিশ্রুতি দিয়ে রাশিয়ার রাজধানী মস্কোতে শুরু হয়েছে তিন দিনের পরমাণু শক্তি মেলা। দেশটির রাষ্ট্রীয় পরমাণু শক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠান রোসাটমের প্রধান নির্বাহী মেলার উদ্বোধন করে বলেছেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে ভয়ের কিছু নেই। বাংলাদেশীদেরও রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নিয়ে না ঘাবড়ানোর আহবান জানিয়েছেন রোসাটমের বিশেষজ্ঞরা।

পরমাণু শক্তি গবেষণার ৭০ বছর উদযাপন আর সপ্তম আন্তর্জাতিক পরমাণু শক্তি মেলা শুরু হলো রাশিয়ার রাজধানী মস্কোতে। তিন দিনের মেলা উদ্বোধন করে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি উৎপাদনকারী প্রতিষ্ঠান রোসাটমের প্রধান নির্বাহী বললেন, ঘাবড়ানোর কিছু নেই। পরমাণু শক্তি উৎপাদনে রাশিয়ার সাফল্য শতভাগ।

বিজ্ঞাপন

রোসাটমের প্রধান নির্বাহী, এস ভি কিরিয়েঙ্কো বলেন, আমরা ৯৫ শতাংশ নিউক্লিয়ার বর্জ্য’র পুনঃব্যবহার করি। ফলে ক্ষতিও হয় কম। তাছাড়া সারা বিশ্বে আমাদের প্রকল্প আছে, কোথাও আমাদের নামে কোনো অভিযোগ নেই।

বিজ্ঞাপন

বিশ্বের বিভিন্ন দেশের গবেষক ও প্রকৌশলী আর তাদের উদ্ভাবিত এই প্রযুক্তি মেলায় যদিও ঘুরে ফিরে বারবারই আসছে নিরাপত্তার ইস্যুটি।

রাশিয়ার পরমাণু নিরাপত্তা বিশেষজ্ঞ, আনঝেলিকা খাপারসকায়া জানান, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে রাশিয়া বিশ্বসেরা। সেই বিবেচনায় বলতে পারি, বাংলাদেশেও এমন কিছু ঘটবে না যাতে বাংলাদেশের মানুষ ক্ষতিগ্রস্ত হয় এবং আমাদের প্রতি তাদের আস্থা নষ্ট করে।

জাপানের ফুকুশিমাকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে উল্লেখ করেও গবেষকরা বলছেন, এখন ৯৫ শতাংশ বর্জ্যই পুনরায় ব্যবহার করা যায়।

Bellow Post-Green View