চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মন্দিরের রাস্তার জন্য মসজিদের জমি দান

মন্দিরের রাস্তার জন্য মসজিদের জমি দান করে সম্প্রীতির এর নজির সৃষ্টি করলেন ভারতের কেরেলার কোনদোত্তি এলাকার একটি মসজিদ কমিটির সদস্যরা। বিশ্বের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক বিভাজনের বিষবাষ্প যখন বিষিয়ে তুলেছে পুরো বিশ্বকে, তখন এই ঘটনা শান্তির সুবাতাস বয়ে আনছে।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কেরেলার কোনদোত্তি এলাকার কাছে মুথুভাল্লুর পঞ্চায়েত’র অধীনস্থ একটি পাহাড়ি এলাকায় দেবী ভগবতীর মন্দির রয়েছে। তার পাশে রয়েছে কোচিক্কোডান মোচিথাদাম নামে একটি কলোনিও। গত ৪০ বছর ধরে সেভাবে কোনও রাস্তা না থাকায় মন্দিরের দর্শনার্থীদের পাশাপাশি ওই গ্রামের বাসিন্দাদেরও অনেক সমস্যা পোয়াতে হত। কিছুদিন আগে মন্দির কর্তৃপক্ষ ও মোচিথাদাম কলোনির বাসিন্দারা স্থানীয় পারাথাক্কাড জুমা মসজিদ কমিটির কাছে মন্দিরে যাওয়ার রাস্তা তৈরির জন্য কিছুটা জমি চান।

বিজ্ঞাপন

তাদের আবেদনের ভিত্তিতে নিজেদের মধ্যে আলোচনা করে জমি দেওয়ার সিদ্ধান্ত নেন মসজিদ কমিটির সদস্যরা। শুধু তাই নয়, পঞ্চায়েতের কাছে থেকে রাস্তাটি কংক্রিটের করে দেওয়ার প্রতিশ্রুতিও আদায় করে।

সম্প্রতি পঞ্চায়েতের তরফে ১১৫ মিটারের ওই রাস্তাটি তৈরি করে জনসাধারণের ব্যবহারে জন্য খুলে দেওয়া হয়েছে। এর ফলে ভগবতী মন্দিরের ভক্ত ও স্থানীয় বাসিন্দাদের মধ্যে উৎসবের পরিবেশ তৈরি হয়েছে।

এপ্রসঙ্গে পারাথাক্কাড জুমা মসজিদ কমিটির সম্পাদক শিহাব এদাক্কাদ জানান, পঞ্চায়েতের তরফে রাস্তাটি তৈরি করে মানুষের ব্যবহারের জন্য হস্তান্তরিত করা হয়েছে। এর ফলে বিভিন্ন জায়গা থেকে আসা মানুষদের মন্দিরে যেতে আর কোনও অসুবিধা হবে না।

মসজিদ কমিটির অবদানের ভূয়সী প্রশংসা করে ভগবতী মন্দিরের পুরোহিত বলেন, ‘এই রাস্তা তৈরি হওয়ার ফলে প্রত্যেকটি মানুষই কোনও কষ্ট ছাড়া মন্দিরে আসতে পারবেন। তবে এটা শুধু মন্দিরের ক্ষেত্রেই আর্শীবাদ নয়। এর ফলে গ্রামের মানুষরাও অনেক উপকৃত হলেন।’