চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

বাজপেয়ীর জীবন পাল্টে দেয়া ‘সত্য’!

বিহারের প্রত্যন্ত গ্রামের কৃষকের ছেলে থেকে বলিউডে পাড়ি জমিয়েছিলেন বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী। বর্তমানে তার অবস্থান কারো অজানা নয়। আর এই অবস্থানে আসা তার জন্য যে খুব সহজ বিষয় ছিল এমনটা নয়। অভিনয় ক্যারিয়ারের শুরুর দিকে অনেক কাঠ-খর পুড়িয়েই অভিনেতার এতদূর পথ চলা।

মূলত মহেশ ভাট পরিচালিত ‘স্বভিমান’-এ একটি চরিত্রে কাজের সুযোগ পাওয়ার মধ্য দিয়ে মনোজের অভিনয়ের যাত্রা শুরু হয়েছিল। তবে বলিউড সিনেমাতে তিনি প্রথমবারের মত অভিনয় করেছিলেন ১৯৯৮ সালে রাম গোপাল ভার্মা পরিচালিত ‘সত্য’ সিনেমায়। ছবিতে বাজপেয়ী গ্যাংস্টার ভিকু মহাত্রের চরিত্রে অভিনয় করেছিলেন। যে চরিত্রটি তাকে রাতারাতি চাঞ্চল্যকর করে তুলেছিল।

‘সত্য’ সিনেমাটি কেবলমাত্র একজন গ্যাংস্টারের জীবন ভিত্তিক সিনেমা এমনটা নয় বরং এটি কাল্ট সিনেমা হিসেবেও বিবেচিত।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে একটি সাক্ষাতকারে মনোজ বাজপেয়ী বলেছিলেন যে, ‘সত্য’ এমনটি সিনেমা যেখানে একজন গ্যাংস্টারকে মানুষ হিসেবে দেখা যায়। আমি মনে করি ভিকু মহাত্রে চরিত্রটি আমাকে এমন একটি ক্যারিয়ার উপহার দিয়েছে যা আমার জন্য আশীর্বাদ স্বরূপ। আমার প্রায়ই সিনেমাটির শুটিং চলাকালীন সময়ের কথা মনে পড়ে। যখন প্রতিটি ক্রু সদস্য অত্যন্ত আবেগ এবং শক্তি নিয়ে কাজ করত। ফেলে আসা সেই দিনগুলি সত্যিই সেরা দিন ছিল।

১৯৯৮ সালে বলিউডে পা রাখলেও এখন পর্যন্ত ৬৭টি সিনেমাতে অভিনয় করেছেন মনোজ বাজপেয়ী। এছাড়া গত বছর ভারতের অন্যতম সম্মানসূচক পদ্মশ্রী পুরস্কার পান তিনি।

তার উল্লেখযোগ্য সিনেমা হলো: সত্য, পিঞ্জর, আলীগড়, রাজনীতি, গ্যাং অব ওয়াসিপুর ইত্যাদি। হাল সময়ে তিনি ওয়েব সিরিজেও অভিনয় করছেন। তার অভিনীত ‘দ্য ফ্যামিলি ম্যান’ ওয়েব সিরিজটির প্রথম সিজন প্রকাশের পরই হইচই পড়ে যায়। দুই বছর ধরে এই সিরিজটির জন্য অপেক্ষা করছে দর্শক।

বিজ্ঞাপন