চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মনের কথা বলে দেবে কম্পিউটার

কী ভাবছেন মনে মনে? ক্ষিদে পেয়েছে, কোনো একটা কাজ জমে আছে কিন্তু করা হচ্ছে না, নাকি এমন কিছু ভাবছেন যা কাউকে বলা যাবে না, বললেই বিপদ? তাহলে এখনই সাবধান হয়ে যান। কারণ আপনার চিন্তাভাবনা পড়ে সবাইকে জানিয়ে দিতে পারে একটি কম্পিউটার প্রোগ্রাম!

বিজ্ঞানীরা নতুন একটি কম্পিউটার প্রোগ্রাম আবিষ্কার করেছেন, যা একজন মানুষ কী চিন্তা করছে তা প্রায় সেই মুহূর্তেই বের করে ফেলতে পারে।

যুক্তরাষ্ট্রের সিয়াটলে অবস্থিত ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের একদল বিজ্ঞানী তাদের উদ্ভাবিত প্রোগ্রামটি দিয়ে একজন মানুষ কখন কী ভাবছে তা বের করতে পেরেছেন। প্রোগ্রামটি একজন মানুষ কী দেখছে সে সম্পর্কে তার মস্তিষ্কে বসানো ইলেকট্রোডের (ধাতু নয় এমন বস্তু থেকে বিদ্যুৎ প্রবাহের তথ্য সংগ্রহের ব্যবস্থা) মধ্য দিয়ে তথ্য নেয়।

তারপর সেই তথ্য বিশ্লেষণ করে সেদিকে তাকিয়ে মানুষটি কী ভাবছে তা অনুমান করতে পারে এটি। কাজটি করতে এই প্রোগ্রামের মাত্র কয়েক মিলিসেকেন্ড সময় লাগে বলেছেন গবেষকরা।

Advertisement

নতুন এই প্রোগ্রাম একদিন মানুষের, বিশেষ করে কথা বলতে বা ভাব প্রকাশে সমস্যা আছে এমন মানুষের মনের কথা প্রকাশের কাজে লাগবে বলে এক বিবৃতিতে আশা প্রকাশ করেন গবেষণাদলের প্রধান স্নায়ুবিজ্ঞানী রাজেশ রাও।

‘চিকিৎসাবিজ্ঞানের দিক থেকে বলা যায়, প্রোগ্রামটিকে ভবিষ্যতে পক্ষাঘাতগ্রস্ত বা স্ট্রোক হওয়া রোগী, যারা কথা বলতে পারে না, তাদের যোগাযোগের উপায় হিসেবে কাজ করতে পারে,’ বলেন রাজেশ।

এই গবেষণা ছাড়াও সাম্প্রতিক সময়ে মানুষের মনের কথা, চিন্তাভাবনা বিশ্লেষণের জন্য বেশ কিছু গবেষণা পরিচালিত হয়েছে। ফলগুলোও পাওয়া গেছে আশাপ্রদ। ২০১১ সালের একটি গবেষণায় কয়েকজন মানুষের ব্রেইন ওয়েভ বিশ্লেষণ করে ওই সময় তারা যে মুভি দেখছিলো তার অংশবিশেষ মুভি ক্লিপ হিসেবে সরাসরি দেখতে সফল হন বিজ্ঞানীরা।

অন্যদিকে ২০১৪ সালে দু’জন বিজ্ঞানী নিজেদের মস্তিষ্ককে বৈদ্যুতিকভাবে যুক্ত করে একে অপরের কাছে নিজের মনের কথা পাঠাতে সফল হন।