চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মঞ্চে নতুন নাটক নিয়ে আসছে নাট্যবেদ

২৮ নভেম্বর নাট্যবেদ মঞ্চস্থ করতে যাচ্ছে তাদের ৯ম প্রযোজনায় নতুন নাটক ‘ছায়া ও মানুষ’

তারুণ্য নির্ভর নাট্যদল নাট্যবেদ মঞ্চস্থ করতে যাচ্ছে তাদের ৯ম প্রযোজনায় নতুন নাটক ‘ছায়া ও মানুষ’। আগামী ২৮ নভেম্বর বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী।

সমসাময়িক কালের ঘটে যাওয়া ঘটনার প্রামাণ্য দলিল ‘ছায়া ও মানুষ’ নাটকটি রচনা করেছেন আমিনুল হীরা। নির্দেশনা দিয়েছেন তোসাদ্দেক হোসাইন মান্না। নাটকে একক অভিনয় করেছেন মির্জা সম্রাট। ওইদিন সন্ধ্যা ৬টা ৩০মিনিটে নাটক শুরু হওয়ার আগে প্রদীপ প্রজ্জ্বলন করে প্রদর্শনীর উদ্বোধন করবেন উপস্থিত বিশিষ্ট নাট্যজনেরা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে নাট্যকার আমিনুল হীরা বলেন, নাটক জীবনের কথা বলে, প্রতিবাদের কথা বলে, সমাজ, রাষ্ট্র সংস্কারের অন্যতম প্রধান বাহকই হলো নাটক। তাকে যত্ন করা একজন সৎ শিল্পীর যেমন দায়িত্ব, তেমনি গুণী শিল্পীদের স্থান করে দেওয়াও কর্তব্য।

নাটকটির নির্দেশক তোসাদ্দেক হোসাইন মান্না বলেন, করোনাকালীন সময়ে বসে থেকে থিয়েটারের বিভিন্ন আলোচনা ও কাজের কথা শুনে মনে হলো নিজে কিছু করি। সেই সময় আলাপ হয় নাট্যকার আমীনুল হীরার সাথে রোমানা রুমার মাধ্যমে। তিনি আমাকে এই পাণ্ডুলিপি পড়তে দিলে আমার পছন্দ হয়। তখন অভিনেতা মির্জা সম্রাটের সাথে আলাপ করলে সে আগ্রহ দেখায়। নাট্যবেদ আমাকে নাটকটি নির্দেশনার দায়িত্ব দেয়। কাজটার বেশিরভাগ আমরা অনলাইনের মাধ্যমে করি। এই সময় সম্রাটের বাবা ও মা দু’জন করোনা আক্রান্ত হলে একটু পিছিয়ে পড়ি, কিন্তু হাল ছাড়িনি দু’জনে। আমাদের শিক্ষা ব্যবস্থা, সামাজিক অবক্ষয় এই সব তুলে ধরার চেষ্টা মাত্র। ধন্যবাদ ও কৃতজ্ঞ নাট্যবেদ এর সকল সদস্যদের আমাকে দ্বিতীয়বার নির্দেশনার দায়িত্ব প্রদান করার জন্য। জয় হোক নাটকের, জয় হোক মানুষের।

গত ২৭ অক্টোবর নাট্যবেদ তাদের ১ যুগ পূর্তি করেছে। এই ১২ বছরে মঞ্চনাটক এবং পথনাটক মিলিয়ে ৯ টি প্রযোজনা এনেছে দলটি। আগামীতে নাট্যবেদ আরো নতুন প্রযোজনা মঞ্চে আনার জন্য মহড়া করে যাচ্ছে বলেও জানিয়েছে দলটি।