চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মজুরি বাড়ানোর প্রতিশ্রুতি জাপানের নতুন প্রধানমন্ত্রীর

বৈশ্বিক মুদ্রাস্ফীতি থেকে দেশের অর্থনীতিকে বাঁচাতে শ্রমিকদের মজুরি বাড়ানো এবং চীন ও উত্তর কোরিয়ার মতো পরাশক্তির আক্রমণ ঠেকাতে প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছেন জাপানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

সোমবার শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি এই প্রতিশ্রুতি দেন বলে রয়টার্স জানিয়েছে।

তিনি জাপানি ফার্মগুলোকে শ্রমিকদের মজুরি বাড়ানো এবং বিনিয়োগ বাড়াতে তাদের নগদ অর্থ ব্যবহার করতে আহ্বান করেন এবং কোভিড পরবর্তী সময়ে যারা কর্মরত রয়েছেন সেসকল শ্রমিকদের মজুরি ৩ শতাংশ বা তার বেশি বাড়ানোর কথা বলেছেন।

বিজ্ঞাপন

বৈশ্বিক মুদ্রাস্ফীতির প্রভাব থেকে দেশের অর্থনীতিকে রক্ষা করতে জাপান সরকার যেসব বেসরকারি সংস্থাগুলো শ্রমিকদের মজুরি বাড়াবে কর দেয়ার ক্ষেত্রে তাদেরকে বিশেষ সুবিধা দেয়ার কথা বলেছেন।

প্রতিরক্ষা খাতকে শক্তিশালী করতে জাপান যাতে শত্রু ঘাঁটিতে আক্রমণ চালাতে সক্ষমতা অর্জন করতে পারে তা নিশ্চিত করবে নতুন সরকার। প্রতিরক্ষা খাতকে শক্তিশালী করতে জাপান সরকার নিরাপত্তা নীতির তিনটি প্রধান নথি- জাতীয় নিরাপত্তা কৌশল,  জাতীয় প্রতিরক্ষা কর্মসূচি নির্দেশিকা এবং মধ্যমেয়াদী প্রতিরক্ষা কর্মসূচি নবায়ন করার পরিকল্পনা করেছে।

করোনা ভাইরাস আক্রমণ ঠেকাতেও কিশিদা সরকার নানান প্রস্তুতি গ্রহণের কথা বলেছে। এর মধ্যে টিকার দ্বিতীয় ডোজ দেয়ার আট মাস পর বুস্টার ডোজ নিতে অপেক্ষা করার যে নির্দেশনা তা মানতে হবে না বলে জানিয়েছেন। ওমিক্রন সংক্রমণ ঠেকাতে সীমান্তে কঠোর বিধিনিষেধ আরোপ করার বিষয়টি কিশিদা সরকারের প্রতি ভোটারদের আস্থা বাড়িয়ে তোলে। এছাড়া এ সংক্রমণ বেড়ে গেলে আরও বিধি নিষেধ আরোপের ক্ষেত্রে তিনি জনগণের সহযোগিতা কামনা করেন এই শপথ গ্রহণ অনুষ্ঠানে।

১০ নভেম্বর জাপানের সাধারণ নির্বাচনে জয়ী হয়ে দেশের ১০১ তম প্রধানমন্ত্রী হিসেবে পুননির্বাচিত হন লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা ফিমিও কিশিদা।

বিজ্ঞাপন