চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো আফগানিস্তান, বহু হতাহত

বিজ্ঞাপন

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো আফগানিস্তান। দেশটির পশ্চিমাঞ্চলে এ ভূমিকম্প রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩।এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার  মাঝরাতে এ ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের ফলে দেশটির বিভিন্ন অবকাঠামোর অনেক ক্ষতি হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

pap-punno

বাদঘিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি গণমাধ্যমকে বলেন, বাদঘিস প্রদেশের কাদিস জেলায় ভূমিকম্পের ফলে বহু বাড়ির ছাদ ভেঙে হতাহতের ঘটনা ঘটেছে। ভূমিকম্পে এখন পর্যন্ত নিহত ২৬ জনের মধ্যে পাঁচ নারী ও চার শিশু রয়েছেন। আরও অনেকে আহত হয়েছেন।

Bkash May Banner

তিনি আরও বলেন, প্রথম উদ্ধারকারী দলটি ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় পৌঁছেছে। তুর্কমেনিস্তানের সীমান্তবর্তী বাদঘিস একটি পার্বত্য প্রদেশ এবং আফগানিস্তানের সবচেয়ে দরিদ্র ও অনুন্নত অঞ্চলগুলোর মধ্যে একটি হওয়ায় হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়তে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

আফগানিস্তানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে হিন্দুকুশ পর্বতমালা অঞ্চলে ভূমিকম্পের প্রবণতা বেশি। এই অঞ্চলটি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেটের কাছে অবস্থিত।

এরআগে ২০১৫ সালে প্রবল ভূমিকম্পে আফগানিস্তানে ২৮০ জনের মৃত্যু হয়েছিল। সেই ভূমিকম্পের প্রভাব সমগ্র দক্ষিণ এশিয়ায় দেখা দিয়েছিল। আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তানেও অনেকের প্রাণহানি হয়েছিল।

বিজ্ঞাপন

Bellow Post-Green View
Bkash May offer