চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনের ‘ক্যানসিনো’ ভ্যাকসিনের প্রথম ডোজের পর কার্যকারিতা কিছুটা কমে যায়

চীনে তৈরি করা কোভিড -১৯ এর ক্যানসিনো ভ্যাকসিনের প্রথম ডোজের কার্যকারিতার হার সময়ের সাথে সাথে  হ্রাস পেতে পারে বলে জানিয়েছে ক্যানসিনো বায়োলজিকস ইনক। 

রয়টার্সের বরাতে ক্যানসিনোর গবেষণা দলটি জানিয়েছে, যদিও প্রথম ডোজের ভ্যাকসিন গ্রহণের পর পাঁচ থেকে ছয়মাস পর ৫০ শতাংশের বেশি ভ্যাকসিনের কার্যকারিতা কমতে শুরু করে। 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বুধবার অনলাইনে উপস্থাপনায় ক্যানসিনোবিও’র প্রধান বিজ্ঞানী কর্মকর্তা, ঝু তাও বলেছেন, প্রথম ইনজেকশন দেওয়ার ছয় মাস পরে ট্রায়াল অংশগ্রহণকারীদের দেওয়া দ্বিতীয় ডোজ যথেষ্ট কাজ করতে পারে। কিন্তু এর পর থেকে ধীরে ধীরে ভ্যাকসিনের কার্যকারিতা কমে যায়।

বিজ্ঞাপন

তবে যদি কেউ ছয় মাস পর ভ্যাকসিনের একটা বুস্টার শর্ট গ্রহণ করে তাহলে শরীরে অ্যান্টিবডি সাত গুণ থেকে দশগুণ বাড়িয়ে তোলে, তাই আমরা আশা করি এই ক্ষেত্রে কার্যকারিতা ৯০ শতাংশের বেশি পৌঁছতে পারে। তবে এ ক্ষেত্রে ক্লিনিক্যাল আরও ট্রায়ালের প্রয়োজন রয়েছে।

ফেব্রুয়ারিতে সংস্থাটি অন্তর্বর্তীকালীন তথ্যে জানিয়েছে, করোনা ভ্যাকসিন গ্রহণের দুই সপ্তাহের মধ্যে দেখা যায় ভ্যাকসিনের কার্যকারিতা ৬৮ দশমিক ৮৩ শতাংশ কিন্তু চার সপ্তাহ পর তা দাঁড়িয়েছে ৬৫ শতাংশে।

তবে এরই মধ্যে এই ভ্যাকসিন চীন ছাড়াও পাকিস্তান, হাঙ্গেরি এবং মেক্সিকোতে অনুমোদন পেয়েছে।