চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভোলায় স্বাধীনতা জাদুঘরে বাংলাদেশ সৃষ্টির ইতিহাস

বাংলাদেশ সৃষ্টির স্মৃতি রক্ষায় ভোলায় স্বাধীনতা জাদুঘর নির্মাণ করা হয়েছে। ৬৯ এর গণঅভ্যুত্থানের অন্যতম নায়ক তোফায়েল আহমেদের প্রচেষ্টায় নির্মাণ করা এ জাদুঘরে স্থান পেয়েছে, বঙ্গভঙ্গ থেকে শুরু করে স্বাধীনতাযুদ্ধের সচিত্র দলিল। তিনি বলেছেন, এখানে এসে এক ঘণ্টায় বাংলাদেশের ইতিহাস জানা যাবে।

মেঘের কাছাকাছি দাঁড়িয়ে চোখে পড়ে অপরূপ সৌন্দর্যের লীলাভূমি। নদীর জলের কলতানে হাতছানি দিয়ে যায় সবুজের সমারোহ দ্বীপজেলা ভোলা।

বিজ্ঞাপন

ভোলার বাংলা বাজার এখন বঙ্গভঙ্গ থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামের গৌরবোজ্জ্বল ইতিহাসের সংগ্রহশালা।
এই স্বাধীনতা জাদুঘরের পরতে পরতে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস। মাতৃভাষা বাংলার দাবিতে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়, ৬৬তে বঙ্গবন্ধুর ছয়দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ডিজিটাল পরিবেশনা, নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তানী হানাদারদের নির্যাতন, রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের সম্মুখযুদ্ধ, বাঙালির বিজয়-সব কিছুরই আলোকচিত্র আর ডিজিটাল ডিসপ্লে রয়েছে এখানে।

বিজ্ঞাপন

স্বপ্নের এ জাদুঘর, বন্ধু স্বজনদের নিয়ে ঘুরে দেখান তোফায়েল আহমেদ। মার্চ থেকে পূর্ণাঙ্গ যাত্রা শুরু করবে ভোলার এই মুক্তিযুদ্ধ জাদুঘর। জাদুঘরের সঙ্গেই লাগোয়া ডিগ্রি কলেজ, মসজিদ এবং বৃদ্ধাশ্রম গড়ে তুলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আরও বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে-

Bellow Post-Green View