চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভোলায় আলুর উৎপাদন রেকর্ড ছাড়িয়ে গেছে

ভোলায় এ বছর আলুর উৎপাদন রেকর্ড ছাড়িয়ে গেছে। কৃষক এখন আলু তোলায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিগত বছরগুলোর লোকসান কাটিয়ে এবার বাজার দরও ভালো পাচ্ছেন কৃষক।

মৌসুমের শুরুতে প্রতিকূল আবহাওয়া ও রোগবালাইয়ের কারণে আলু চাষ কিছুটা ফলন বিপর্যয়ের মুখে পড়লেও সেই বিপর্যয় কাটিয়ে ভালো ফলন পেয়েছেন কৃষক। কৃষক পরিবারের নারী-পুরুষ সবাই ব্যস্ত আলু তোলার কাজে।

বিজ্ঞাপন

একজন কৃষক বলেন, বিগত বছর আলুর ফলন ভালো হয় নাই। তবে এবার ফলন ভালো হয়েছে। আমরা আশা রাখি দ্বিগুণ লাভ করতে পারবো। হেক্টর প্রতি উৎপাদন বেড়ে যাওয়ায় ও বাজার মূল্য বেশী পাচ্ছেন কৃষক ও পাইকার। কেউ আবার বেশী দামের আশায় মজুদ করছেন আলু।

আরেকজন কৃষক বলেন, এবার বিভিন্ন জায়গায় আলু রপ্তানি হওয়ায় দাম ভালো। তাই আমি কিছু আলু বিক্রি করেছি এবং কিছু রেখে দিয়েছি পরে বিক্রি করবো।দেশের বিভিন্ন অঞ্চলে ভোলার আলুর চাহিদা থাকায় বাইরের জেলাগুলোতে দেদারসে সরবরাহ হচ্ছে আলু।

ভোলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক রামেন্দ্র নাথ বাড়ৈ বলেন, ভোলা জেলায় এবার ২ হাজার ৫’শ ৬৮ একর জমিতে আলু চাষ হয়েছে। আবহাওয়া ও সবাই তৎপর থাকায় এবার আলুর ফলন খুব ভালো হয়েছে।জেলায় এ বছর এক লাখ ৩৫ হাজার তিনশ’ ৬০ মেট্রিক টন।

বিজ্ঞাপন