চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভেনিস চলচ্চিত্র উৎসবে ফিপ্রেসি অ্যাওয়ার্ড জয় করলো ‘দ্য ডিসিপল’

শেষ হলো ৭৭ তম ভেনিস চলচ্চিত্র উৎসব। এবার নোম্যাডল্যান্ড, পাইফ্রান্সেসকো ফ্যাভিনো, ভ্যানেসা কিরবি, কিয়োশি কুরোসাওয়া এবং চৈতন্য তামহানের ঝুলিতে গিয়েছে বেশিরভাগ পুরষ্কার। উৎসবে সম্মানজনক ফিপ্রেসি অ্যাওয়ার্ড জিতে নিয়েছে চৈতন্য তামহানের মারাঠি ছবি ‘দ্য ডিসিপল’।

ভেনিস চলচ্চিত্র উৎসবে ‘দ্য ডিসিপল’ ছবির প্রিমিয়ার নিয়ে ভারতীয় গণমাধ্যমে কোনো হইচই হয়নি। প্রিমিয়ারের দিন ছবির পরিচালক চৈতন্য, মুখ্য অভিনেতা আদিত্য মোদক ও ছবির প্রযোজক বিজয় গোম্বার রেড কার্পেটে হেঁটেছেন। প্রিমিয়ারের পর সমালোচকদের দারুণ প্রশংসা পায় ‘দ্য ডিসিপল’।

বিজ্ঞাপন

‘দ্য ডিসিপিল’ গল্প একজন ভারতীয় গায়ককে ঘিরে যে নিজের গান ও গায়কী নিখুঁত করতে চায়। ছবিতে ভারতীয় ধ্রুপদী সংগীতের ঐতিহ্য খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন নির্মাতা। তার কাজের প্রশংসা করেছেন সমালোচকরা।

বিজ্ঞাপন

২০১৪ সালে চৈতন্য তামহানের নির্মাণ করা প্রথম ছবিও জায়গা করে নিয়েছিল ভেনিস চলচ্চিত্র উৎসবে। ভারতের জাতীয় পুরষ্কার জিতে নিয়েছিল সেই ছবি।

সর্বশেষ ১৯৯০ সালে উপমহাদেশ থেকে ফিপ্রেসি অ্যাওয়ার্ড জিতেছিল অদূর গোপালকৃষ্ণন নির্মিত ‘মাথিলুকাল’।

২ সেপ্টেম্বর থেকে থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলেছে ভেনিস চলচ্চিত্র উৎসব। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হয়েছিল এই উৎসবের। ইন্ডিয়ান এক্সপ্রেস