চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভূমিকম্পে ঝুঁকিপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা তৈরির নির্দেশ

ভূমিকম্প বা এরকম প্রাকৃতিক দুর্যোগে ঝুঁকিপূর্ণ সারাদেশে এমন শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা দেওয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এক সপ্তাহের মধ্যে এই তালিকা দিতে বলেছেন তিনি।

কর্মকর্তারা জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার ভূ-কম্পনে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠমো ক্ষতিগ্রস্ত হওয়ায় বিষয়টি উদ্বেগের সঙ্গে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। দেশে ২৫ এপ্রিল থেকে কয়েকবার ভূমিকম্প অনুভূত হয়েছে।

বিজ্ঞাপন

৮০ বছরের ইতিহাসে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রতিবেশী দেশ নেপাল।

বিজ্ঞাপন

রোববার রাজধানীর নায়েম মিলনায়তনে ৪৩ ও ৪৪তম জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার প্রদান অনুষ্ঠানে সর্বোচ্চ এক সপ্তাহের মধ্যে ক্ষতিগ্রস্ত এবং ঝুঁকিপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা জমা দিতে বলেন শিক্ষামন্ত্রী।

তিনি জানান, ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঠিক এখনই পুনর্নিমাণ করা না গেলেও আসছে বাজেটে সেগুলোর দিকে বিশেষ নজর রাখা হবে।

সারা দেশের ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট ও স্কুল কর্তৃপক্ষকে ভূমিকম্প-ঝড়-তুফানে কোথাও কোনো স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা সেগুলোর খোঁজও নিতে বলেন তিনি।

সেসময় আত্মরক্ষার কৌশল ও ভূমিকম্পের সময় করণীয় এবং সাঁতার শেখা ও নিয়মিত শরীর চর্চার অভ্যাস গড়ে তুলতে শিক্ষার্থীদের উৎসাহিত করতে শিক্ষকদের নির্দেশ দেন মন্ত্রী।

Bellow Post-Green View