চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘ভুল’ তথ্য নিয়ন্ত্রণে সাহায্য করবে টুইটার ব্যবহারকারীরাই

টুইটার জানিয়েছে, সোমবার তারা এমন একটি পরীক্ষামূলক কার্যক্রম চালু করেছে যেখানে ব্যবহারকারীরাই কিছু টুইটকে চিহ্নিত করবে যেগুলো মনে হবে ভুল পথে পরিচালিত করছে এবং ওইসব টুইটকারীকে প্রেক্ষাপট দেয়ার জন্য নোট দেওয়া হবে।

এই প্রজেক্টের নাম দেওয়া হয়েছে বার্ডওয়াচ। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে তা চালু করা হচ্ছে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে এই সামাজিক যোগাযোগের মাধ্যমটি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

নিজেদের প্লাটফর্মে ভুলতথ্যের প্রতিহত করা নিয়ে বরাবরই চাপের মধ্যে রয়েছে টুইটার ও অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো। টু্ইটার গত বছর থেকে লেবেল করা এবং ভুল তথ্য দিলে সতর্কবার্তা দেওয়ার কাজ করছে।  করোনাভাইরাস মহামারী ও যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময়েও তারা এসব কার্যক্রম অব্যাহত রেখেছে।

বার্ডওয়াচ ‍টুইটারের একটি আলাদা বিভাগ, আর যারা পরীক্ষামূলকভাবে অংশগ্রহণকারী থাকবে, যারা এই কার্যক্রম নেওয়ার আবেদন করবে, তারাই কোনো ভুল তথ্য চিহ্নিতকরণ ও প্রতিহতকরণের পোস্ট লিখতে পারবে।  যদিও তাদের পোস্ট এই পরীক্ষামূলক দলটির বাইরের টুইটার ব্যবহারকারীরা দেখতে পারবেন না তবে বার্ডওয়াচের সাইটে সেটা দেখা যাবে।

প্রাথমিকভাবে এক হাজার থেকে এক লাখ বার্ডওয়াচার থাকবে যারা পর্যায়ক্রমে এসব কাজ করার জন্য নিয়োজিত হবে তবে তাদের কোনো অর্থ প্রদান করা হবে না বলে জানিয়েছে টুইটার।