চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস দীর্ঘসময় আমাদের সঙ্গে থাকবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কোভিড-১৯ বা করোনাভাইরাস আরো দীর্ঘ সময় আমাদের পৃথিবীকে অনুসরণ করবে বলে সতর্কবার্তা জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডাব্লিউএইচও) বলেছে, অনেক দেশ এখনো এই মহামারী মোকাবেলার প্রাথমিক পর্যায়ে আছে।

ডাব্লিউএইচও প্রধান টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়েসুস বলেন, যেসব দেশ মনে করছে তারা করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে এনেছে, তারাও দেখবে এটি আবার জেগে উঠছে।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা সঠিক সময়ে বিশ্ব জরুরি অবস্থা ঘোষণা করেছে। জানুয়ারির ৩০ তারিখে এই ঘোষণার কারণেই অনেক দেশ প্রস্তুতি নিতে ও পরিকল্পনা করতে পেরেছে।

বিজ্ঞাপন

এই সংকট মোকাবেলার কাজে যুক্তরাষ্ট্রের কাছে বেশ সমালোচিত হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে পদত্যাগের আহ্বান বাতিল করে দিয়েছেন টেড্রস।

বিজ্ঞাপন

জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টেড্রস বলেন, পশ্চিম ইউরোপে এই মহামারী স্থির হচ্ছে বা নিশ্চিহ্ন হচ্ছে। যদিও সেই সংখ্যাটা কম। কিন্তু আফ্রিকা, সেন্ট্রাল ও সাউথ আমেরিকা এবং পূর্ব ইউরোপে এর উর্দ্ধমুখী প্রবণতা দেখে দুশ্চিন্তা বাড়ছে।

‘কিছু দেশ এখনো এই মহামারীর প্রাথমিক পর্যায়ে আছে। আর যারা প্রথম দিকে আক্রান্ত হয়েছিলো, তারা আবার এই ভাইরাসের পুনরুত্থান দেখছে। তাই ভুল করবেন না। আরো দীর্ঘ পথ যেতে হবে। ভাইরাসটি দীর্ঘ সময় আমাদের সঙ্গে থাকবে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কি যথাযথ ভূমিকা দেখিয়েছে? এমন প্রশ্নে টেড্রস বলেন, পেছনের দিকে তাকিয়ে বলবো, আমরা সঠিক সময়ে জরুরি অবস্থা ঘোষণা করেছি। জানুয়ারির ৩০ তারিখে ওই ঘোষণার ফলে অনেক দেশ প্রস্তুতি নিতে যথেষ্ট সময় পেয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে বিশ্বব্যাপী সেটা মহামারী রূপ ধারণ করে। বর্তমানে সারা বিশ্বে ২৬ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত আর প্রাণ হারিয়েছে প্রায় দুই লাখ মানুষ।