চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভুতুড়ে বিল: ডিপিডিসি’র ৪ কর্মকর্তা সাময়িক বরখাস্ত

অতিরিক্ত বিদ্যুৎ বিল পাঠানোর ঘটনায় প্রাথমিক তদন্তে সংশ্লিষ্টতা পাওয়ায় ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এর চার কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শনিবার ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

সাময়িক বরখাস্তকৃত চার কর্মকর্তা হলেন: নির্বাহী প্রকৌশলী হেলাল উদ্দিন, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. রায়হানুল আলম, সহকারী প্রকৌশলী মুজিবুল রহমান ভূঁইয়া এবং কম্পিউটার ডেটা এন্ট্রি কো-অর্ডিনেটর জেসমিন আহমেদ।

বিজ্ঞাপন

চার কর্মকর্তাকে বরখাস্ত করার পাশাপাশি ৩৬ প্রকৌশলীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেয়া হয়েছে। তাদেরকে আগামী ১০ দিনের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে। এছাড়াও ১৩ মিটার রিডার ও একজন মিটার সুপারভাইজারের চুক্তিও বাতিল করেছে ডিপিডিসি।

বিজ্ঞাপন

রাজধানী ঢাকার মধ্যাঞ্চল ও দক্ষিণ-পূর্ব অঞ্চল এবং নারায়ণগঞ্জে বিদ্যুৎ বিলের ক্ষেত্রে অনিয়মের অভিযোগের প্রাথমিক তদন্তে তাদের সংশ্লিষ্টতা পাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান বলেন, তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। তদন্ত শেষ হলে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে।

নির্ধারিত সাত দিনের মধ্যে ভুতুড়ে বিল সমন্বয় করতে ব্যর্থ হওয়ায় দেশের চারটি বিদ্যুৎ বিতরণ সংস্থার প্রায় ৩০০ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে বিদ্যুৎ বিভাগ গঠিত টাস্কফোর্স। গত ২৫ জুন বিদ্যুৎ বিভাগ একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে টাস্কফোর্স গঠন করে। সাত দিনের মধ্যে ভুতুড়ে বিলের সমাধান না করতে পারলে বিদ্যুৎ বিতরণ সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের এ জন্য শাস্তি দেয়ার কথা বলে এই টাস্কফোর্স।

দেশে ছয়টি বিতরণ সংস্থা রয়েছে। এদের প্রত্যেকের বিরুদ্ধে প্রকৃত বিলের চেয়ে কোথাও কোথাও তিন থেকে ১০ গুণ বেশি বিল করার অভিযোগ উঠেছে।