চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভিয়েতনামে প্রবাসীদের বাংলা নববর্ষ উদযাপন

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে অবস্থিত বাংলাদেশি দূতাবাসের উদ্যোগে বিপুল উৎসাহ ও উদ্দীপনা আর উৎসবমুখর বাংলা নববর্ষ, ১৪২৬ উদযাপন করেছে ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

বিজ্ঞাপন

বাংলা নববর্ষ অনুষ্ঠানটি স্থানীয় প্যানপ্যাসিফিক হ্যানয় হোটেলে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ’গেস্ট অফ অনার’ হিসেবে উপস্থিত ছিলেন ভিয়েতনাম সরকারের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী ও তার সহধর্মিণী এম্বাসেডর নুয়েন নুয়েটনা। বিশেষ অতিথি ছিলেন ভিয়েতনাম ন্যাশনাল এসেম্বলির সদস্য এবং পররাষ্ট্র বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য মিজ লে থু হা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা বৃন্দ, ডিপ্লোম্যাটিক কোরের সদস্যবৃন্দ, মিডিয়া ব্যক্তিত্ব, স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ, দূতাবাসের কর্মরতকর্মকর্তা ও কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যগণ এসময় উপস্থিত ছিলেন।

ভিয়েতনাম-এ নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ আনুষ্ঠানিকভাবে স্বাগত বক্তব্যে বাংলা নববর্ষ ও পহেলা বৈশাখের ইতিহাস তুলে ধরেন। তিনি বলেন বাংলার ঐতিহ্যে ঘেরা বর্ণিল সংস্কৃতি স্বাগতিক দেশে তুলে ধরার জন্যই বাংলাদেশ দূতাবাস ভিয়েতনামের এই প্রয়াস।

বিজ্ঞাপন

বাংলা নববর্ষ ধর্ম, বর্ণ, গোত্র- নির্বিশেষে সকলের এক বর্ণিল উৎসব।বাংলা নববর্ষ উদযাপন বাংলাদেশের একটি স্বকীয় ও সেক্যুলার পরিচয় তুলে ধরে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের ঐতিহ্যবাহী নকশীকাঁথা ও ঐতিহ্যবাহী হস্তশিল্প দিয়ে আয়োজন স্থানটি সাজানো হয় যা সকলের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থিত ভিয়েতনামী ও প্রবাসী বাংলাদেশী গণ সমবেত কণ্ঠে বিশ্বকবি রবীন্দ্রনাথের বিখ্যাতগান ‘এসো হে বৈশাখ এসো এসো’ দিয়ে শুরু করা হয়।

তারপর বাংলাদেশী এবং ভিয়েতনামী শিল্পীর নৃত্য, গান এবং কবিতা আবৃত্তির মূর্ছনায় পুরো অনুষ্ঠানটি ছিলো ব্যাপক উপভোগ্য ও সমাদৃত। অনুষ্ঠানের শেষে ঐতিহ্যবাহী বাঙ্গালী খাবারে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করা হয়।

Bellow Post-Green View