চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভিয়েতনামে করোনার নতুন ‘হাইব্রিড ভ্যারিয়েন্ট’

ভিয়েতনামে করোনাভাইরাসের নতুন একটি ধরণ (ভ্যারিয়েন্ট) পাওয়া গেছে। এই ধরণটি ভারতীয় ও ব্রিটিশ ধরণের সমন্বয়ে ‘হাইব্রিড ভ্যারিয়েন্ট’ বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী নুয়েন থানহ লং।

ল্যাব পরীক্ষা থেকে ধারণা করা হচ্ছে, এটি ভাইরাসের অন্যান্য ধরণের তুলনায় আরও বেশি শক্তিশালী এবং দ্রুত বাতাসের মাধ্যমে ছড়ায়। ভিয়েতনামের ৬৩টি পৌরসভা ও ৩০টি প্রদেশে নতুন এই ধরণে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

২০২০ সালের জানুয়ারিতে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে ভাইরাসটির হাজার হাজার মিউটেশন হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে পাওয়া করোনার ধরণের তুলনায় গত অক্টোবরে সন্ধান পাওয়া ভারতীয় ধরণ বেশি সংক্রামক ছিল। এর আগে মিউটেশনের পর করোনার সংক্রমণে প্রবল অসুস্থতার হার তত বেশি দেখা যায়নি। সেটা মূল ধরণের মতোই দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার মানুষদের জন্য বেশি ঝুঁকিপূর্ণ ছিল। এছাড়া সাউথ আফ্রিকান এবং ভারতীয় ভ্যারিয়েন্টও ভোগাচ্ছে মানুষকে।

এরমধ্যেই এখন নতুন ধরণের করোনাভাইরাস এর খবর এলো। নতুন এই ধরণ প্রবল সংক্রামকতো বটেই, এর সংক্রমণে ভ্যাকসিন না নেওয়াদের প্রবল অসুস্থতা এমনকি মৃত্যুও হচ্ছে।

ভিয়েতনামে সম্প্রতি করোনা সংক্রমণ বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। সেখানে মোট এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ৬ হাজার ৭০০ জন। তাদের অর্ধেকই আক্রান্ত হয়েছে গত এপ্রিলের পরে। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য বলছে, সেখানে প্রাণ হারিয়েছে ৪৭ জন।