চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভিউয়ের ভিড়ে প্রশংসিত ‘দায়’-এর গল্প

দর্শকের অভিযোগ, টেলিভিশন নাটকে আগের মতো এখন আর হৃদয় ছুঁয়ে যাওয়ার মতো গল্প দেখা যায় না। সবাই এখন ছুটছেন ভিউয়ের দিকে। চটুল আর অশ্লীল অঙ্গি ভঙ্গিতে ভরপুর নাটকগুলো। কিন্তু চ্যানেল আই বরাবরই নাটকে গল্পকে প্রাধান্য দিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি প্রচারিত নাটক ‘দায়’ প্রশংসিত হচ্ছে দর্শকের মাঝে।

গল্প প্রধান নাটক ‘দায়’ নির্মাণ করেছেন তরুণ নির্মাতা রাসেল আজম। সস্প্রতি চ্যানেল আইয়ে প্রচারের পর প্রকাশ পায় চ্যানেল আইয়ের ইউটিউব চ্যানেলেও। পঞ্চাশ হাজার বারের বেশি দেখা হয়েছে নাটকটি। ভিউ কম হলেও নাটকটি যারাই দেখেছেন, প্রশংসা করেছেন সবাই।

বিজ্ঞাপন

মোহাম্মদ আজাদ নামের একজন দর্শক ইউটিউবে ‘দায়’ দেখে মন্তব্য করেছেন, এই রকম নাটক পাওয়া আজকাল অনেক কষ্ট। নাটক দেখতে দেখতে লাইক দিয়ে দিলাম। খুব সুন্দর হয়েছে নাটকটি। মল্লিক নামের একজন লিখেছেন, অনেক দিন পর ভালো একটা নাটক দেখলাম।

সেলিম খান নামের একজন দর্শক নাটক দেখে লিখেছেন, অসাধারণ সুন্দর একটা গল্প দিয়ে নির্মিত নাটক ‘দায়’। দেখে খুব ভাল লাগল। এমন আরো নাটকের প্রত্যাশায় থাকব। শুভ কামনা সবার জন্য। সুমন মিয়া নামের একজন লিখেছেন, এই নাটকের গল্পটা একদম আমার সাথে মিলে গেছে।

এরআগে ‘দায়’ নিয়ে নির্মাতা রাসেল আজম বলেন: আমি চেষ্টা করেছি আমার সর্বোচ্চটা দিয়েই কাজটি করার। মানুষের হৃদয়ের খুব কাছের একটি গল্প পর্দায় দেখাতে চেয়েছি। ভিউ কম হলেও যারা নাটকটি দেখছেন তাদের প্রশংসা শুনে বেশ ভালো লাগছে। এই প্রশংসায় মূলত আমার জন্য জোরের জায়গা!

নাটকের গল্পে দেখা যায়: ঋণের বোঝা রেখে মারা যায় স্বপনের বাবা। স্বপন বেকার, পড়াশোনা খুব একটা করা হয়নি। ছোটবোন আর মাকে নিয়ে তার সংসার। এদিকে স্বপনের সঙ্গে প্রেমের সম্পর্ক তারই গ্রামের মেয়ে জোনাকির। জোনাকি একটু জেদি। এদিকে স্বপনের বাবা নানা রোগে ভুগছিলেন। চিকিৎসার পেছনে সহায়-সম্পত্তি খুঁইয়েছেন। শেষে সুদে টাকা ধার নিয়েছিলেন এক ব্যবসায়ীর কাছ থেকে।

এখন স্বপনের বাবার মৃত্যুর সাতদিন না যেতেই তিনি সুদসহ মূল টাকা দাবি করেন। গ্রামের মুরুব্বী হিসেবে ঈমাম সাহেব সালিশে সমাধান করে দেন যে, সুদের টাকা বাদ দিয়ে আসল টাকাটা সুলতানকে ফেরত দিতে হবে। টাকা পরিশোধ না হওয়া পর্যন্ত স্বপনদের শেষ সম্বল ভিটে-বাড়ির দলিল থাকবে সুলতানের কাছে।

অন্যদিকে স্বপনের অবস্থাও দিনকে দিন খারাপ হতে থাকে। এতো টাকা কীভাবে পরিশোধ করবে সে! চাকরির চেষ্টাও ব্যর্থ। কোন কিছু করেই সে আর কুল পাচ্ছে না। আর এমনই গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘দায়’।

নাটকের প্রধান চরিত্র স্বপন-এর ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা খন্দকার লেনিন। নাটকটির গল্পভাবনা নির্মাতার। যৌথভাবে নাটকটির চিত্রনাট্য করেছেন সোমেশ্বর অলি ও নির্মাতা। চ্যানেল আইয়ের পর্দায় শুক্রবার (৪ অক্টোবর) দুপুরে প্রচার হবে নাটকটি। লেনিন ছাড়াও ‘দায়’-এ অভিনয় করেছেন রহমত আলী, ওয়াহিদা মল্লিকা জলি, মিষ্টি জাহান, কায়েস চৌধুরী, সুষমা সরকার, শিকদার মুকিতসহ আরোও অনেকেই।

Bellow Post-Green View