চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভালোবাসা দিবসে দাপট দেখিয়েছে বান্নাহর ‘বেকার’

বিশেষ দিবসে প্রচারিত নাটকগুলো নিয়ে দর্শকের প্রত্যাশা থাকে একটু বেশি। যেমন দুই ঈদ, ভালোবাসা দিবস, পহেলা বৈশাখ ইত্যাদি দিনগুলো দর্শকের জন্য বিশেষ! শেষ হয়েছে ভালোবাসা দিবস (১৪ ফেব্রুয়ারি)। অন্যান্যবারের মতো এবারের ভালোবাসা দিবসে প্রচার হয়েছে কয়েক ডজন নাটক।

ভালোবাসা দিবস পরবর্তী সময়ে যথারীতি কয়েকটি নাটক এসেছে আলোচনায়। তবে বিশেষভাবে দর্শকদের মনে দাগ কেটেছে মাবরুর রশিদ বান্নাহর পরিচালনায় নাটক ‘বেকার’। তবে তার নির্মাণে ‘আমি তোমার গল্প হবো’ নামের নাটকটিও বেশ সাড়া ফেলেছে। দর্শক প্রতিক্রিয়া ও সোশ্যাল মিডিয়ার পর্যালোচনা ও ইউটিউব ভিউ বলছে, ভালোবাসা দিবস কাঁপিয়েছে এই দুই নাটক।

‘বেকার’ নাটকে অভিনয় করেছেন অপূর্ব ও মেহজাবিন। অন্যদিকে, ‘কাছে আসার গল্প’ সিরিজের ‘আমি তোমার গল্প হবো’ নাটকে অভিনয় করেছেন তৌসিফ ও টয়া। এরমধ্যে ‘বেকার’ নাটকটি নির্মাতা চ্যানেলে অনএয়ার না দিয়ে ইউটিউবে প্রকাশ করেন ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যায়। ১৯ ফেব্রুয়ারি দুপুরে এই প্রতিবেদন লেখা পর্যন্ত নাটকে ভিউ দেখা গেছে প্রায় ১৮ লক্ষ ৩ হাজার, নাটকটি দেখে মন্তব্য করেছেন ৪২০০ এর বেশি দর্শক।

অন্যদিকে, আমি তোমার গল্প হবো নাটকটি ভালোবাসা দিবস উপলক্ষে একটি বেসরকারি চ্যানেলে প্রচার হয়েছিল। টিভিতে অনএয়ারের পর নাটকটি ইউটিউবে প্রকাশ করা হয় ১৫ ফেব্রুয়ারি। এই প্রতিবেদন লেখার সময় নাটকটি দেখেছেন ৬ লক্ষ ৬৭ হাজারের বেশি দর্শক।

একজন বেকার যুবকের হাহাকার ও এর পরিণতি পর্যন্তই দর্শকরা চিন্তা করে অভ্যস্ত, নির্মাতারাও সেখানেই ফুলস্টপ দিতে পছন্দ করেন। কিন্তু বান্নাহ গল্পকে নিয়ে গিয়েছেন আরো দূরে। তার ভাষ্য, একজন বেকারের জীবন ভয়াবহ দুর্বিসহ। নানা অভাব অনটন তার স্বাভাবিক জীবনকে স্থবির করে দেয়, হতাশায় নিমজ্জিত করে দেয়। তার মানে কি একজন বেকার মানুষ পড়াশোনা করে সারাজীবন বেকারই থেকে যায়?

বান্না বলেন, আমি গল্পের পেছনের আরো গভীরের গল্পকে দেখানোর চেষ্টা করেছি। একটা হ্যাপি এন্ডিং দিয়েছি। যাতে প্রতিটি মানুষ, নাটকের দর্শক অনুপ্রেরণা পায়। আর এই প্রেরণাদায়ী একজন নারী, লোভ, অভাব অনটনকে তুচ্ছ বা অবহেলা করতে পারে না। আর তারিন (মেহজাবীন)’র পিতা একজন অনুপ্রেরণাদায়ী অনুঘটক হিসেবে কাজ করেছেন।

ক্লোজ আপ কাছে আসার গল্প মূলত দু’টি হৃদয়ের নিকটবর্তী হওয়ার স্ক্রিনিং। মুমতাহিনা চৌধুরী টয়া ও তৌসিফ মাহবুবের ‘কাছে আসার’ রসায়ন উঠে এসেছে এই নাটকে। উইডিং প্ল্যানার্স (বিয়ে ব্যবস্থাপক) মেয়ে ও একজন উইডিং ফটোগ্রাফারের (বিয়ের আলোকচিত্রী) কাছে আসার গল্পে নির্মিত হয়েছে নাটকটি। পেশাদারিত্বের জায়গা থেকেই টয়া ও তৌসিফের দেখা হয়। সেই দেখা ধীরে ধীরে প্রণয়ে পরিণত হয়। একটা সময় ভুল বোঝাবুঝির পরে দূরে চলে যাওয়া, ফের কাছে আসা নিয়ে ‘আমি তোমার গল্প হবো।’

জানা যায়, ভালোবাসা দিবসে প্রকাশের পর দুটি নাটক ইউটিউব ট্রেন্ডিংয়ে শীর্ষে ছিল। নির্মাতার মতে, বাংলাদেশ থেকে ইউটিউবে সবচেয়ে যে কনটেনগুলো দেখেন সেগুলোই ইউটিউব ট্রেন্ডিংয়ে শীর্ষে আসে। আমার নির্মিত দুই নাটক বেকার ও আমি তোমার গল্প হবো টপ এক ও দুই তে ছিল।

শেয়ার করুন: