চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘ভালোবাসায়’ বন্ধুত্বের বলয় বাড়াতে চায় চীন

বিশ্বের বিভিন্ন দেশকে ভালোবাসা ও বিশ্বাস দিয়ে বন্ধুত্বের বলয় বাড়ানোর আহ্বান জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, এর মাধ্যমে চীনের ভাবমূর্তি পুনর্নির্মাণে জোর দিতে হবে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, একটি বৈঠকে কমিউনিস্ট পার্টির নেতাদেরকে জিনপিং বলেন, ‘চীনের এমন ভাবমূর্তি গড়ে তোলা গুরুত্বপূর্ণ যেন দেশটির প্রতি বিশ্বস্ততা, ভালোবাসা ও শ্রদ্ধা তৈরি হয়।’

বিশ্লেষকরা মনে করছেন, এ নীতির মধ্য দিয়ে চীন তার কূটনীতিক নীতিতে পরিবর্তন আনতে পারে। চীনের সঙ্গে অন্য বিশ্বশক্তির সম্পর্কের অবনতির প্রেক্ষাপটে এ খবর এলো।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, আন্তর্জাতিক অঙ্গনের চীনের বিরুদ্ধে উইঘুর সম্প্রদায়ের ওপর অমানবিক নির্যাতন, হংকংয়ের গণতান্ত্রিক অধিকার হরণসহ বেশ কিছু অভিযোগ রয়েছে।

এ ছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্র করোনা ভাইরাস চীনের ল্যাবরেটরি থেকে ছড়িয়েছে কি-না তা তদন্তের নির্দেশ দিয়েছে। যদিও এ নিয়ে চীন সব সময়ই বলে আসছে যে, এটি রাজনীতিক দূষণ ছাড়া আর কিছুই নয়।

এমন প্রেক্ষাপটে গত সোমবার শি জিনপিং বলেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ যে, চীনের গল্প যেন ইতিবাচকভাবে বলা হয়। এ জন্য প্রয়োজন বন্ধু তৈরি। সংখ্যাগরিষ্ঠের বিপরীতে জয় পেতে প্রয়োজন। আর আন্তর্জাতিক অঙ্গনে বন্ধুত্বের বলয় বৃদ্ধির মধ্য দিয়ে তা স্থায়ী রূপ পায়।’

তিনি বলেন, ‘যোগাযোগের দিক থেকে একটি দেশের উচিত মুক্ত ও আত্মবিশ্বাসী হওয়া একই সঙ্গে প্রয়োজন বিনয়।’

বিজ্ঞাপন