চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত সরকারের কারণে সেরামের টিকা আসছে না: পাপন

ভারত সরকারকে চাপ দেয়ার আহ্বান

ভারত সরকার অনুমতি দিচ্ছে না বলেই সিরাম ইন্সটিটিউট প্রস্তুতকৃত আরও ৫০ লাখ টিকা বাংলাদেশকে দিতে পারছে না বলে জানিয়েছেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

সেরামকে আগাম টাকা পরিশোধ করা ভ্যাকসিন দ্রুত বাংলাদেশকে হস্তান্তরের জন্য ভারত সরকারকে চাপ প্রয়োগ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বলেন, কোন ধরনের দয়া নয়, বাংলাদেশের ন্যায্য পাওনা ভ্যাকসিন ভারত সরকারকে দিতেই হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ভারতের সেরাম ইন্সটিটিউটের দেড় কোটি ভ্যাকসিনের জন্য আগাম অর্থ পরিশোধ করার পরও এখনো ৮০ লাখ ভ্যাকসিন পাওনা রয়েছে বাংলাদেশের। ঠিক সময়ে ভ্যাকসিন না এলে প্রথম ডোজের ভ্যাকসিন নেয়া অনেকেরই নির্ধারিত সময়ে দ্বিতীয় ডোজ না পাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

সিরামের দাবি, বাংলাদেশে পাঠানোর জন্য এরই মধ্যে ৫০ লাখ ভ্যাকসিন তারা প্রস্তুত করে রেখেছে। কিন্তু ভারত সরকারের অনুমতি না মেলায় এই ভ্যাকসিন তারা বাংলাদেশে পাঠাতে পারছে না।

পাপন বলেন, বাংলাদেশ তার প্রাপ্য ভ্যাকসিনের জন্য আগাম টাকা দিয়েছে। এই পর্যায়ে এসে ন্যায্য পাওনা সেই ভ্যাকসিন না দেয়ার কোন কারণ নেই। সরকারের উচিত ভারত সরকারকে পাওনা ভ্যাকসিনের জন্য চাপ প্রয়োগ করা।

রাশিয়ার স্পূটনিক ফাইভ ভ্যাকসিন দেশে বানানোর বিষয়ে তিনি বলেন: অনুমোদনহীন কোন কিছুই উৎপাদন করা ঠিক হবে না।

তবে এ বছরের মধ্যেই নিজেদের প্রতিষ্ঠান থেকে ভ্যাকসিন বানানোর ইঙ্গিতও দেন তিনি।