চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারত থেকে বাকি টিকা আসছে ডিসেম্বরে: সালমান এফ রহমান

আগামী মাস থেকে ভারতের সিরাম ইন্সটিটিউটে তৈরি অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকার বাকি টিকার চালন আসতে শুরু করবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিযোগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি আরো জানান, আগামী বছরের প্রথম ভাগের মধ্যে ভারতের সিরাম ইন্সটিটিউটের সব বকেয়া টিকা আসা সম্পন্ন হবে।

সালমান এফ রহমান বলেন, ‘বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল দেশে করোনার টিকা উৎপাদনে সক্ষমতা তৈরি করছে। আগামী চার-ছয় সপ্তাহের মধ্যে সেই কাজ সম্পন্ন হবে। দেশেই টিকা উৎপাদনে বিশ্বের বিভিন্ন দেশের টিকা উৎপাদনকারীদের সাথে যোগাযোগ করছে বেক্সিমকো। ইনসেপ্টাসহ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান দেশে করোনার টিকা উৎপাদনে সক্ষমতা অর্জন করেছে।’

তবে আগামী বছর সরকারিভাবে করোনার টিকা উৎপাদন সম্ভব জানিয়ে তিনি বলেন, ‘আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য বাড়ছে তাই দেশে বাজারে তেলের মূল্য বাড়ানো হয়েছে, সরকার আর কত ভর্তুকি দেবে?

বিজ্ঞাপন

সালমান এফ রহমান মনে করেন, বিশ্ব পরিস্থিতির বিবেচনায় বিশ্ব বাজারে জ্বালানি তেলের মূল্য কমে আসলে আস্তে আস্তে দেশেও এর প্রভাব পড়বে।

আগামী ৩-৪ বছরের মধ্যে ঢাকার ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট সম্পন্ন হলে ঢাকার পরিবহন খাতে শৃঙ্খলা ফিরবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তার মতে, বিদেশী বিনিয়োগের ক্ষেত্রেই নয়, দেশি বিনিয়োগ আকৃষ্ট করতে কিছু সংস্কার প্রয়োজন। নতুন নতুন ট্যাক্স গ্রাহক বা ট্যাক্সের আওতা বাড়াতেও তিনি পরামর্শ দেন।

এক প্রশ্নের জবাবে দেশে অন্যতম এ শিল্পোদ্যোক্তা বলেন, দেশে জিডিটাল সিকিউরি অ্যাক্টের অপব্যবহার করা ঠিক হবে না। সর্বপরি এই আইনের একটি বিশেষ ধারাকে টার্গেট করে ব্যবহার করাটাও ঠিক নয়।

বিজ্ঞাপন