চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ভারতে ৩ মে পর্যন্ত লকডাউন সময় বাড়লো

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২১ দিনের লকডাউনের সময়সীমা ৩ মে পর্যন্ত আরও বাড়লো। গত শনিবার ১৩ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা শেষেই এমন ইঙ্গিত মিলেছিল। মঙ্গলবার মহামারি নিয়ে জাতির উদ্দেশ্যে চতুর্থ ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সময় বাড়ানোর ঘোষণা দিলেন।

মঙ্গলবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার সংক্রমণ ১০ হাজার ছাড়ানোর কথা নিশ্চিত করে। দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে তিনশ।

বিজ্ঞাপন

আক্রান্ত আর মৃতের সংখ্যা নিয়ন্ত্রণে আরো কঠোর পদক্ষেপ নেওয়ার কথা বললেন মোদি, ‘করোনাভাইরাসের বিরুদ্ধে ভারত সর্বশক্তি দিয়ে লড়াই করছে। ভারতের সতর্ক অবস্থান ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করছে। নয়তো পরিস্থিতি আরো খারাপ হতে পারতো। সামাজিক দূরত্ব ও লকডাউন দেশবাসীর জন্য মঙ্গল বয়ে এনেছে। যদিও আমরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছি, কিন্তু আমাদের দেশবাসীর জীবনের চেয়ে এটি বড় নয়। করোনা মোকাবিলায় আমরা যে কোনো দেশের চেয়ে ভালো অবস্থানে আছি।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

লকডাউন বাড়ানোর ঘোষণা দিয়ে মোদি বলেছেন, ‘আমরা কীভাবে জিতবো? আমাদের রাজ্য প্রশাসনের সংস্পর্শে থাকতে হবে। প্রত্যেক রাজ্যের গভর্নর লকডাউন বাড়ানোর সুপারিশ করেছে। এটা মাথায় রেখে লকডাউন ৩ মে পর্যন্ত বাড়াচ্ছি। এই সময়ে আমাদের আগের মতো সুশৃঙ্খল থাকতে হবে।’

ভারতের সরকার প্রধানের পরামর্শ, করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেন বেড়ে না ওঠে সেটা নিশ্চিত করতে হবে, আর কোনো এলাকা যেন করোনাভাইরাসের কেন্দ্র না হয়ে ওঠে। এমন কোনো এলাকা থাকলে আমাদের সতর্ক হতে হবে। পরের এক সপ্তাহ লড়াইটা হবে আরো শক্তিশালী এবং লকডাউন আরো কড়াকড়ি হবে।

তবে ২০ এপ্রিলের পর থেকে কোনো কোনো এলাকায় লকডাউন শিথিল করা হতে পারে বললেন মোদি। এ সময় পর্যন্ত করোনা আক্রান্ত রাজ্যগুলো নিবিড় পর্যবেক্ষণে থাকবে জানালেন তিনি।