চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে ১২ বছরের বেশি বয়সীদের জন্য প্রথম করোনা ভ্যাকসিন অনুমোদন

এটি বিশ্বের প্রথম ডিএনএ করোনা ভ্যাকসিন

ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা শুক্রবার জাইডাস সাডিলার বানানো করোনাভাইরাসের ডিএনএ ভ্যাকসিনের তিনটি ডোজের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। এই ভ্যাকসিন পূর্ণবয়স্ক ও ১২ বছরের বেশি বয়সীদের প্রদান করা যাবে। এনিয়ে ছয়টি ভ্যাকসিন অনুমোদন দেওয়া হলো দেশটিতে।

ওষুধ প্রস্তুতকারী সংস্থাটি জানিয়েছে, বছরে ১০০ থেকে ১২০ মিলিয়ন ডোজ জাইকভ-ডি ভ্যাকসিন বানানোর পরিকল্পনা আছে তাদের। এরই মধ্যে ভ্যাকসিন মজুদ করা শুরু করেছে তারা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সাডিলা হেলথকেয়ার লিমিটেড নামে নিবন্ধিত সাধারণ ওষুধ প্রস্তুতকারক এই সংস্থাটি গত ১ জুলাই অনুমোদনের জন্য আবেদন করে। ২৮ হাজার স্বেচ্ছাসেবীর উপর শেষ দিকের ধাপের পরীক্ষণ চালিয়ে তারা ৬৬.৬ শতাংশ সফলতা দেখেছে।

বিজ্ঞাপন

জাইকভ-ডি হবে করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বের প্রথম প্লাসমিড ডিএনএ ভ্যাকসিন। এখানে ভাইরাস থেকে জেনেটিক উপাদানের একটি অংশ ব্যবহার করা হয় যা ডিএনএ বা আরএনএ হিসেবে এমন একটি নির্দিষ্ট প্রোটিন তৈরির জন্য নির্দেশ দেয় যেটা ইমিউন সিস্টেম চিনতে পারবে এবং সাড়া দেবে।

ভারতের ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজির সহযোগিতায় জাইডাস সাডিলা’র ভ্যাকসিন দেশটির অনুমোদন পাওয়া নিজেদের বানানো দ্বিতীয় ভ্যাকসিন। এর আগে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন অনুমোদন পায় দেশটিতে।

প্রস্তুতকারী সংস্থাটি বলেছে, জুলাই মাসে করোনাভাইরাসের নতুন মিউট্যান্ট বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধের কার্যকর ছিলো তাদের ভ্যাকসিন এবং এটাই সেই ভ্যাকসিন যেটা প্রথাগত সিরিঞ্জের বদলে একটি সুই-মুক্ত অ্যাপলিকেটর ব্যবহার করে শট প্রদান করা হবে।