চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে ভ্যাকসিন বিতরণ শুরু

ভারতে বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন বিতরণ প্রকল্পগুলোর একটি আজ থেকে শুরু হবে। শনিবার সকাল সাড়ে দশটায় ভ্যাকসিন বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রথম ধাপের ভ্যাকসিন বিতরণ কার্যক্রমে ৩ কোটি স্বাস্থ্য ও অন্যান্য ক্ষেত্রের সম্মুখসারীর কর্মীদের ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা আছে। ভারতে তৈরি করা ভ্যাকসিনই তাদের দেওয়া হবে। তার একটি অক্সফোর্ড অ্যান্ড অ্যাস্ট্রাজেনেকার বানানো ভ্যাকসিন এবং অন্যটি ভারত বায়োটেকের বানানো।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

স্বাস্থ্যকর্মী, ৫০ এর বেশি বয়সী মানুষ এবং যারা উচ্চঝুঁকিতে রয়েছে প্রথমে তারাই দুটি ভ্যাকসিনের একটি পাবে।

বিজ্ঞাপন

প্রথম দিনেই ৩ লাখ মানুষ ভ্যাকসিনের দুটি ডোজের একটি গ্রহণ করবে।  ভ্যাকসিন বিতরণ কর্তৃপক্ষ জানিয়েছে, তারা নির্বাচন ও শিশুদের পোলিও ও যক্ষ্মা টিকা বিতরণের অভিজ্ঞতাকে এখানে কাজে লাগাচ্ছেন।

প্রথম দফায় স্বাস্থ্যকর্মী, সম্মুখসারীর যোদ্ধা, নাগরিক প্রতিরক্ষা কর্মী এবং স্যানিটেশন কর্মীদের মধ্যে ভ্যাকসিন বিতরণের পরিকল্পনা আছে ভারতের। তারপরে পাবে যারা ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে তারা, ৫০ বছরের বেশি বয়সীরা এবং রোগব্যাধি যেমন ডায়াবেটিস বা হাইপারটেনশনে ভুগছেন তারা।

ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ১ কোটি ৫ লাখের বেশি আর প্রাণ হারিয়েছে ১ লাখ ৫২ হাজারের বেশি মানুষ।