চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে ‘ব্ল্যাক ফাঙ্গাস’কে মহামারী ঘোষণা

‘ব্ল্যাক ফাঙ্গাস’ (কালো ছত্রাক) রোগকে মহামারী রোগ ঘোষণা করেছে ভারত। বৃহস্পতিবার একদিনে দিল্লীতে ১৫৩ জন এই রোগে সংক্রমিত হওয়ার প্রেক্ষিতে মহামারী রোগ হিসেবে ঘোষণা করা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, ব্ল্যাক ফাঙ্গাস রোগের সংক্রমণ বেড়ে যাওয়ায় দিল্লীর উপ-রাজ্যপাল অনিল বাইজাল ‘মহামারী আইন ১৮৯৭’ জারি করেছেন। ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি রোগ হিসেবে ঘোষণা দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এই ঘোষণা এমন একসময় এসেছে, যার একদিন আগে দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, দিল্লীতে বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত রোগীর সংখ্যা ৬২০ জন। কেজরিওয়ালের ঘোষণা অনুযায়ী, গতকাল নতুন করে শনাক্ত ১৫৩ জন যোগ হলে মোট সংখ্যা গিয়ে দাঁড়াল ৭৭৩ জনে।

বিজ্ঞাপন

উপ–রাজ্যপালের জারি করা বিধি অনুযায়ী, দিল্লীর সরকারি–বেসরকারি সব স্বাস্থ্য সেবাদাতা প্রতিষ্ঠান ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত ও চিকিৎসার জন্য রাজ্য সরকার, কেন্দ্রীয় সরকার ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের জারি করা নির্দেশিকা মেনে চলবে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ও সন্দেহভাজন প্রতিটি ঘটনা দিল্লীর সরকারের স্বাস্থ্য দপ্তরের অন্তর্ভুক্ত স্বাস্থ্য সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর দ্বারা ঘোষিত হবে। স্বাস্থ্য দপ্তরের থেকে আগে অনুমতি নেওয়া ব্যতীত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ ব্যবস্থাপনার কোনো তথ্য শেয়ার করতে পারবে না।

আরো বলা হয়, এই আইন যদি কেউ অমান্য করে, তাহলে দণ্ডবিধির আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এই বিবিবিধানগুলো গতকাল থেকে আগামী এক বছরের জন্য কার্যকর থাকবে।

করোনা মহামারীর ভয়াবহ দিনে ভারতে এভাবে ব্ল্যাক ফাঙ্গাস রোগের প্রাদুর্ভাব বেড়ে যাচ্ছে। এরই মধ্যে ভারতে করোনা রোগী শনাক্ত হয়েছে পৌনে ৩ কোটি। মারা গেছে ৩ লক্ষাধিক।

বিজ্ঞাপন