চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ: ২৪ জন নিহত

ভারতে আবারও দুর্ঘটনায় প্রাণ হারালো ২৪ জন শ্রমিক। শনিবার ভোর ৩টার দিকে অন্য রাজ্যে কাজ করা শ্রমিকদের বহনকারী একটি ট্রাক মুখোমুখি ধাক্কা খায় বিপরীত দিক থেকে আসা অন্য আরেকটি ট্রাকের সঙ্গে।

এসময় আহত হয় আরও ৩০ জন শ্রমিক। তাদের মধ্যে অনেকের অবস্থায় গুরুতর। উত্তরপ্রদেশের রাজধানী লক্ষ্ণৌ থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে ঘটে ওই ভয়াবহ দুর্ঘটনা।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের সংক্রমণ কমাতে জারি করা লকডাউনের কারণে ওই শ্রমিকরা নিজেদের বাড়ি থেকে বহু দূরে কাজে এসে আটকে পড়েছিলো। অনেক দিনের চেষ্টার পর একটি ট্রাকে করে বাড়ি ফেরার ব্যবস্থা করতে পেরেছিলো তারা।

বিজ্ঞাপন

জানা গেছে, অন্য রাজ্য আটকে পড়া শ্রমিকদের ওই দলটি রাজস্থান থেকে যাত্রা শুরু করেছিল। তাদের মধ্যে ছিলো বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গেরও শ্রমিক। বহুদিন ধরে অন্য রাজ্যে আটকে থেকে বাড়ি ফিরতে মরিয়া হয়ে উঠেছিলো তারা। তাই ঝুঁকি নিয়েই খাবারের প্যাকেট বহনকারী ওই ট্রাকে করে বাড়ি ফেরার চেষ্টা করে তারা। পথেই উত্তরপ্রদেশের অরাইয়া জেলায় ওই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে।

ছড়িয়ে পড়া খবর ও ছবি থেকে জানা যায়, দুর্ঘটনাটি ঘটার পরপরই ওই শ্রমিকদের সহায়তায় ছুটে আসেন স্থানীয় মানুষজন। পুলিশের পাশাপাশি আহতদের উদ্ধার করতে হাত লাগান তারাও।আবার এর মধ্যেও দেখা যায় কিছু মানুষ দুর্ঘটনাগ্রস্ত ওই ট্রাক থেকে খাবারের প্যাকেট বের করতে ব্যস্ত।

এর আগে গত ৮ মে পায়ে হেঁটে বাড়ি ফেরার পথে শ্রমিকদের একটি দল মহারাষ্ট্রের একটি রেললাইনে ঘুমিয়ে পড়ে। পরে একটি মালগাড়ি চলে যায় তাদের উপর দিয়ে। সেখানে ১৬ শ্রমিকের মৃত্যু হয়।

পরে ১০ মে লকডাউনের মধ্যে ট্রাকে করে বাড়ি ফেরার সময় ট্রাক উল্টে প্রাণ হারায় আরো ৫ শ্রমিক।