চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে কোয়ারেন্টাইন সেন্টারে শ্রমিকদের জন্য জন্মনিয়ন্ত্রণ সামগ্রী

করোনাভাইরাসের উদ্ভুত পরিস্থিতিতে লকডাউনে রয়েছে পুরো ভারত। এ পরিস্থিতিতে সবচেয়ে বেশি কঠিন পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন এক রাজ্য থেকে আরে রাজ্যে কাজের খোঁজে যাওয়া শ্রমিকরা।

কাজ হারিয়ে অনেকেই ফিরতে শুরু করেছেন নিজ নিজ রাজ্যে। এমন পরিস্থিতিতে ঘরে ফেরা শ্রমিকদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের ব্যবস্থা নিয়েছে বিহারের রাজ্য সরকার৷

বিজ্ঞাপন

এরই মধ্যে বিহারের বিভিন্ন কোয়ারান্টাইন সেন্টারে থাকা শ্রমিকদের মাঝে কনডম ও গর্ভনিরোধক ওষুধ বিতরণ করেছে রাজ্য স্বাস্থ্য সমিতির থেকে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ভারতের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে: দেশের মধ্যে মহিলা পিছু শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি বিহারে, ৩.৪ শতাংশ বলে ২০১৬ সালের জাতীয় স্বাস্থ্য পরিবার সমীক্ষায় জানানো হয়েছে।

মার্চ ও নভেম্বরে রাজ্যে বিভিন্ন উৎসব উপলক্ষ্যে গ্রামের বাড়িতে ফেরেন বিভিন্ন জায়গায় কাজে তাকা শ্রমিকরা, বছরের এ সময়টাতে মহিলাদের গর্ভধারণের হার বেড়ে যায়।

বিহারের স্বাস্থ্য সমিতির সচিব মনোজ কুমার এ প্রসঙ্গে জানিয়েছেন: আমরা কনডম ও গর্ভনিরোধক ওষুধ বিলি করছি, কারণ আমরা দেখেছি মার্চ ও নভেম্বরে হোলি, দিওয়ালি ও ছট পুজোর সময় অনেকে গ্রামের বাড়়িতে ফেরেন এবং তারপর ৯ মাস প্রাতিষ্ঠানিক প্রসব নিয়ে সঙ্কট দেখা দেয়। এ অবস্থা কিছুটা উত্তরণের স্বার্থে কন্ডোম এবং গর্ভনিরোধক ওষধ দেওয়া হচ্ছে।