চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে করোনায় আক্রান্ত ২ কোটি ৩৭ লাখ, মৃত্যু ছাড়াল আড়াই লাখ

বিশ্বে মৃত্যু ৩৩ লাখ ৪৫ হাজার, আক্রান্ত ১৬ কোটি ১০ লাখ

করোনাভাইরাস মহামারিতে জর্জরিত ভারতে একদিনে করোনায় নতুন ৩ লাখ ৬২ হাজার ৪০৬ জন রোগী শনাক্ত হয়ে মোট আক্রান্ত হয়েছে ২ কোটি ৩৭ লাখ ২ হাজার ৮৩২ জন।

শেষ ২৪ ঘণ্টায় ৪ হাজার ১২৬ জন যোগ হয়ে মৃত্যুর সংখ্যাও ২ লাখ ৫৮ হাজার ৩৫২ জনে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ওয়ার্ল্ডোমিটার্স ডট ইনফো-এর পরিসংখ্যান বলছে, যেখানে ভারতে ২ কোটির ওপরে করোনায় আক্রান্ত সেখানে বিশ্বব্যাপী মোট করোনা সংক্রমণ রোগী ১৬ কোটি ১০ লাখ ৮০ হাজার ৬১৬ জন। মৃত্যু হয়েছে ৩৩ লাখ ৪৫ হাজার ১৮ জনের মধ্যে ভারতেই শুধু মাত্র আড়াই লাখের বেশি মৃত্যু হয়েছে।

বিশেষজ্ঞরা বলছে, ১ দশমিক ২৯ শতাংশ হারে ভারতে দৈনিক মৃত্যু হতে থাকলে এর ভয়াবহতা যুক্তরাষ্ট্রকেও ছাপিয়ে যাবে।

বিজ্ঞাপন

পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত একদিনে ভারতে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড করা হয়েছে ১১ মে। ওইদিন দেশটিতে  ৪ হাজার ২০০ জনের মৃত্যু হয়েছে। এর আগে ৭ মে একদিনে মৃত্যু হয়েছিল ৪ হাজার ১৯৪ জন।

তবে দেশটিতে ৬ মে ৪ লাখ ১৪ হাজার ৪৩৩ সর্বোচ্চ করোনা সংক্রমণ রোগী শনাক্ত করা হলেও গত ৫ দিনে সংক্রমণ কিছুটা কমে নেমে এসে সাড়ে তিন লাখের নিচে হলেও গত ২৪ ঘণ্টায় কিছুটা বেড়ে ৩ লাখ ৬২ হাজার হয়েছে।

ওয়ার্ল্ডোমিটার্স ডট ইনফো-এর পরিসংখ্যান বলছে, গত দুইদিনের তুলনায় বিশ্বব্যাপী করোনার মৃত্যু এবং আক্রান্ত বেড়েছে কিছুটা। ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ১৩ হাজার ৮২৬ মানুষ এবং নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছেন প্রায় ৭ লাখ ৫০ হাজার ৬৬৫ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ৮৬ হাজার ১৩৬ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৭ হাজার ৫৮৭ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।