চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘ভারতে করোনার তৃতীয় ঢেউ আগের মতো ভয়াবহ হবে না’

ভারতে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ এলেও তা দ্বিতীয় ঢেউয়ের মতো ভয়াবহ হয়ে ওঠার সম্ভাবনা কম বলে মন্তব্য করেছেন ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এমস)’-এর প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া।

শনিবার গণমাধ্যমে দেওয়া এক বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

তিনি বলেছেন: ভয়াবহ হবে না এ কথা ভেবে যাবতীয় কোভিড স্বাস্থ্যবিধি ভুলে গেলে চলবে না। বরং দ্বিতীয় তরঙ্গের ভয়াবহতা থেকে শিক্ষা নিয়ে তৃতীয় তরঙ্গ মোকবিলার প্রস্তুতি নিতে হবে। দ্বিতীয় তরঙ্গের চেয়ে তৃতীয় তরঙ্গ আরও ভয়াবহ হয়ে উঠবে কিনা তা নিয়ে ইতিমধ্যেই বহু আলোচনা, বিতর্ক হয়েছে। এখনও চলছে। আমার ধারণা, দ্বিতীয় তরঙ্গের মতো এতটা ভয়াবহ হবে না কোভিডের তৃতীয় তরঙ্গ।

সার্স-কভ-২ ভাইরাসের ‘ডেল্টা প্লাস’ রূপ ভারতে কোভিডের তৃতীয় তরঙ্গকে আরও ভয়াবহ করে তুলতে পারে বলে ইতিমধ্যেই বিভিন্ন সংবাদমাধ্যমে কয়েকটি খবর প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে গুলেরিয়া বলেছেন: ভাইরাসটির এই ডেল্টা প্লাস রূপের উপর কড়া নজর রাখা হচ্ছে। কিন্তু দেখা গিয়েছে, এই মুহূর্তে সার্স-কভ-২ ভাইরাসের এই রূপটি (ডেল্টা প্লাস) ভারতে প্রধান (ডমিন্যান্ট) হয়ে ওঠেনি। বরং সেটা হয়েছে ডেল্টা রূপের ক্ষেত্রে। আমাদের আরও নজর রেখে চলতে হবে। জিনোম সিকোয়েন্স করে বুঝতে হবে ভারতের জনসংখ্যায় এই রূপের (ডেল্টা প্লাস) প্রভাব কতটা বা তা কতটা হতে পারে। আর সেই মতো ব্যবস্থাও নিতে হবে।