চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতে করোনার জরুরি ওষুধ অনুমোদন

করোনাভাইরাস প্রতিরোধে ও রোগীদের জরুরি ব্যবহারের জন্য একটি ওষুধের অনুমোদন দিয়েছে ভারতের ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন্স (ডিআরডিও)।

শনিবার জরুরি ভিত্তিতে নতুন অ্যান্টি-কোভিড ওরাল এই ওষুধটি ছাড়পত্র পেয়েছে।

বিজ্ঞাপন

এনডিটিভি বলছে, করোনা আক্রান্তদের দ্রুত সুস্থ হতে ও অক্সিজেনের অভাবজনিত সমস্যা লাঘবে সাহায্য করবে এই ওষুধ।

ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস ও ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিজ (হায়দরাবাদ) যৌথ উদ্যোগে এই ওষুধটি তৈর করেছে। এই ওষুধের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালে হাসপাতালে ভর্তি গুরুতর করোনা আক্রান্তদের দ্রুত সুস্থ করতে সাহায্য করতে দেখা গেছে। অক্সিজেন সিলিন্ডারের উপর নির্ভরশীলতা কমাতেও সাহায্য করেছে এই ওষুধ। যারা এই ওষুধ নিয়েছেন, তারা অপেক্ষাকৃত দ্রুত করোনা নেগেটিভ হয়েছেন।

ফেজ-২’তে মোট ১১০ জন করোনা রোগীর উপর ট্রায়াল করা হয়। তৃতীয় ফেজে ২২০ জনের উপর ট্রায়াল চালানো হয়। দেশের মোট ২৭টি কোভিড হাসপাতালে এই ট্রায়াল করা হয়েছিল।

করোনা মহামারীর বিরুদ্ধে গত ২০২০ সালের এপ্রিলে ল্যাবরেটরিতে শুরু হয় এই ওষুধের প্রস্তুতি। পরীক্ষাগারে এটি করোনার বিরুদ্ধে কার্যকর হিসেবে দেখা যায়। এরপরই ড্রাগস কনট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার পক্ষ থেকে ক্লিনিকাল ট্রায়ালের অনুমোদন দেওয়া হয়।

ভারতে প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ১৯৪ জন মৃত্যু হয়েছে, যা একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এছাড়াও করোনা শনাক্ত হয়েছে ৪ লক্ষাধিক মানুষ। ভারতে মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৩৮ হাজার ২৬৫ জন এবং  করোনা শনাক্ত হয়েছে  ২ কোটি ১৮ লাখ ৮৬ হাজার ৬১১ জন।

 

বিজ্ঞাপন