চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতের মহারাষ্ট্রে বিজেপিকে সরকার গঠনের আহ্বান রাজ্যপালের

ভারতের মহারাষ্ট্রে বিজেপিকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন রাজ্যপাল। ২৮৮ সদস্যের বিধানসভায় বিজেপি পেয়েছে ১০৫ আসন, তাদের জোটসঙ্গী শিবসেনা পেয়েছে ৫৬টি আসন। তবে দেবেন্দ্র ফড়নবীশকে দায়িত্বে রেখে দ্বিতীয় মেয়াদে নির্বিঘ্নে সরকার গঠনে বেগ পাচ্ছে বিজেপি।

মূল কারণ, দেবেন্দ্র ফড়নবীশকে দায়িত্বে রাখার বিষয়ে তাদেরই জোসঙ্গী শিবসেনার আপত্তি।

বিজ্ঞাপন

২০১৪ সালে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই ফড়নবীশ শিবসেনার বিরুদ্ধে কড়া বক্তব্য দিয়ে এসেছেন। তার দাবি, জোটসঙ্গী হওয়ার পরও শিবসেনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লাগাতার আক্রমণ করে গিয়েছে তারা। আমরা এমনটা মেনে নিতে পারি না।

বিজ্ঞাপন

চলতি বছরের শুরুর দিকে লোকসভা নির্বাচনের আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে আলোচনায় সমান ক্ষমতার অংশীদার হতে চেয়েছিলো শিবসেনা। এখনও তারা সেই দাবিতে অনড় রয়েছে।

তাদের মতে, জোটের পরিকল্পনা ছিল প্রতিটি দলই মুখ্যমন্ত্রীদের জন্য পাঁচ বছরের মেয়াদকে নিজেদের মধ্যে সমানভাবে ভাগ করে নেবে।

তবে শনিবার রাজ্যপাল শ্রী ভগত সিং এক বিবৃতিতে একক বৃহত্তম দল বিজেপির নির্বাচিত সদস্যদের নেতা দেবেন্দ্র ফড়নবীশকে মহারাষ্ট্রে তার দলের পক্ষে সরকার গঠনের ইচ্ছা প্রকাশ করতে বলেছেন।

মহারাষ্ট্র বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হয় গত ২১ অক্টোবর, আর ২৪ অক্টোবর ফলাফল ঘোষণা করা হয়। তবে ১৫ দিন অতিবাহিত হলেও কোনো দল বা জোটই সরকার গঠন করতে এগয়ে আসেনি। জোটগত অনৈক্যের কারণে সরকার গঠনে বেগ পেতে হচ্ছে বিধানসভায়। বিজেপি এবং শিবসেনা গত মাসে মহারাষ্ট্র নির্বাচনে সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করার কয়েক ঘণ্টা পর শুরু হয়ে যায় সরকার গড়া নিয়ে মতবিরোধ। তবে আজ শনিবার বিধানসভার মেয়াদ শেষ হয়েছে।

Bellow Post-Green View