চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতের মন্ত্রিসভায় অনুমোদন পেল নাগরিকত্ব সংশোধন বিল

বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে নির্যাতিত হয়ে ভারতে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে বুধবার নাগরিকত্ব (সংশোধন) বিলে অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা।

ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহেই তা সংসদে পাস করবে বিজেপি। বিলটি পাস হলে ভারতের প্রতিবেশী দেশের হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সী এই ৬টি সম্প্রদায় ভারতীয় নাগরিকত্ব পাবে।

বিজ্ঞাপন

তবে বিরোধীদলগুলো এই বিলে মুসলমানদের বাদ দেওয়া নিয়ে ভারতের ধর্মনিরপেক্ষ নীতির বিরুদ্ধে পদক্ষেপ হিসেবে সমালোচনা করেছে।

বিজ্ঞাপন

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা রাজনাথ সিং বলেন: ধর্মীয়-নিপীড়ন থেকে বাঁচতে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যেই এই পদক্ষেপ।

সম্প্রতি পশ্চিমবঙ্গে তিনটি বিধানসভা আসনে উপ-নির্বাচনে হেরে যায় বিজেপি। এমন পরাজয়ের কারণ হিসেবে দলটির নেতৃত্ব মনে করছে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে ভীতির জন্যই এটা হয়েছে। এছাড়াও আসমে এনআরসিতে যে বিপুল সংখ্যক হিন্দু বাদ পড়েছে; তাদেরকে নাগরিকত্ব দিতেই এমন উদ্যোগ।

কয়েকদিন আগে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ জানিয়েছেন, ২০২৪ সালের আগে সারাদেশেই এনআরসি তৈরি করবে সরকার। অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে ফেরত পাঠানো হবে।

এর আগে ২০১৬ সালে আনা নাগরিকত্ব সংশোধনী বিল বিগত লোকসভায় পাস করতে পারলেও সংখ্যাগরিষ্ঠতার অভাবে রাজ্যসভায় তা পাস করতে পারেনি মোদি সরকার। এবার তা নতুন করে পাসের উদ্যোগ নেওয়া হয়েছে।

Bellow Post-Green View