চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে চীনে, আক্রান্ত দুইশতাধিক

চীনে আগের তুলনায় নতুন এবং বিপদজ্জনক উপসর্গ নিয়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট। চীনের নানজিং বিমানবন্দরে প্রথম শনাক্তের পর এখন পর্যন্ত নতুন ধরনে আক্রান্ত হয়েছে ২০০ জনের ওপরে।

এনডিটিভির তথ্য মতে, দীর্ঘ ছয় মাস পর নানজিং বিমানবন্দরের ৯ জন পরিচ্ছন্ন কর্মীর দেহে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি শনাক্ত হয়।বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে ২০০ জনের মতো এই ভ্যরিয়েন্টে আক্রান্ত হয়েছে। যা গত কয়েকমাসে চীনের করোনা সংক্রমণের ‘কোভিড-জিরো’ ফর্মূলায় আঘাত হেনেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ধারনা করা হচ্ছে, আগের তুলনায় অনেক দ্রুতভাবে ছড়িয়ে যাচ্ছে এই ভ্যারিয়েন্ট। নানজিং বিমানবন্দরে শুরু হওয়া প্রাদুর্ভাবে এখনই পদক্ষেপ না নিলে বিশ্বের অন্যান্য দেশের মতো চীনেও নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে।

এর আগে গত বছর ডিসেম্বরে চীনে একসাথে সবচেয়ে বেশি ২ হাজারের বেশি করোনায় আক্রান্ত হয়। প্রথম দিককার ভ্যারিয়েন্ট বা প্রকরণের তুলনায় অত্যধিক বিপজ্জনক ও ভিন্ন।

সর্বপ্রথম ভারতে শনাক্ত হওয়া ডেল্টা ভ্যারিয়েন্টটি আক্রান্ত ব্যক্তিদের আগের তুলনায় অসুস্থ করে তুলছে। এরই মধ্যে নিউজিল্যান্ড এবং সিঙ্গাপুরে ভাইরাসটি ছড়িয়ে পরছে। এমনকি সম্প্রতি তাইওয়ান কোভিড-জিরো থেকে সরে এখন ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবেলা করছে।