চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতীয় চলচ্চিত্র উৎসবে সবার মুখে ‘বাংলাদেশ’

বাংলাদেশ থেকে এই উৎসবে দেখানো হবে দশটি সিনেমা, এরমধ্যে পাঁচটিই ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত

শনিবার (১৬ জানুয়ারি) বিকেলে ভারতের গোয়ায় হয়ে গেল দেশটির মর্যাদাপূর্ণ ইন্টারনেশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়া (আইএফএফআই) এর উদ্বোধনী অনুষ্ঠান। যেখানে উপস্থাপক থেকে শুরু করে আগত অতিথি, সবার মুখেই উচ্চারিত হলো ‘বাংলাদেশ’ নামটি।

মূলত ইন্টারনেশনাল ফিল্ম ফেস্টিভাল অব ইন্ডিয়ার (আইএফএফআই) এবারের ‘কান্ট্রি ইন ফোকাস’ বাংলাদেশ। যার ধারাবাহিকতায় এবার বাংলাদেশ থেকে মোট ১০টি সিনেমা রাখা হয়েছে এই উৎসবে, এমনকি জুরি হিসেবেও বাংলাদেশ থেকে জায়গা করে নিয়েছেন নির্মাতা রুবাইয়াত হোসেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মোম জ্বালিয়ে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করছেন অতিথিরা

শনিবার বিকেলে গোয়ায় অনুষ্ঠিত উদ্বোধনী আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী প্রকাশ জাভরেকড়। বাংলাদেশের পঞ্চাশ বছর পূর্তি এবং বাংলাদেশের সাথে ভারতের পঞ্চাশ বছরের কূটনৈতিক সুসম্পর্কের প্রতি শ্রদ্ধা জানাতেই এবছর ‘কান্ট্রি ইন ফোকাস’ বাংলাদেশের উপর করা হয়েছে বলে মন্তব্য করেন।

একই সঙ্গে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিতব্য বাংলাদেশ-ভারতের যৌথপ্রযোজনার সিনেমা ‘বঙ্গবন্ধু’ নিয়েও কথা বলেন। মন্ত্রী তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর শততম বর্ষে তাকে সঠিক উপায়ে শ্রদ্ধাঞ্জলী দিতে তার উপর নির্মাণ করা হচ্ছে চলচ্চিত্র। যা বাংলাদেশ ও ভারত মিলে তৈরী করছে। মন্ত্রী বলেন, শিগগির সেই চলচ্চিত্র নির্মাণ করে সবার সামনে নিয়ে আসা হবে।

গোয়ায় অবস্থিত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরান

বিজ্ঞাপন

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়ায় অবস্থিত বাংলাদেশের হাই কমিশনার মোহাম্মদ ইমরান। বাংলাদেশকে ফোকাস কান্ট্রি করায় দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। একই সঙ্গে বাংলাদেশের চলচ্চিত্রের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা নিয়েও কথা বলেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো কথা বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিরজা শেখর, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, ভারতীয় অভিনেতা সুদীপ এবং উৎসব পরিচালক চৈতন্য প্রসাদ।

এদিকে ভিডিওতে উৎসবের সফলতা কামনায় শুভেচ্ছা বার্তা পাঠান বলিউডের অনুপম খের, মোহন লাল, অনিল কাপুর, মাধুরী দীক্ষিত, বিদ্যা বালান ও রণবীর সিংয়ের মতো তারকারা। উৎসবটি চলবে আগামি ২৪ জানুয়ারি পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠানও

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এবছর বাংলাদেশ থেকে মোট দশটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শীত হবে ভারতের এই চলচ্চিত্র উৎসবে। এই দশটি ছবির মধ্যে পাঁচটিই ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত। ছবিগুলো হলো: আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’, তানভীর মোকাম্মেলের ‘জীবন ঢুলী’, তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’,রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’, এগারো নির্মাতার ছবি ‘ইতি তোমারই ঢাকা’, তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর ‘আলফা’, পিপলু আর খানের ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ এবং তানিম রহমান অংশুর ‘ন ডরাই’।

উৎসবে অংশ নিতে বাংলাদেশ থেকে যাচ্ছেন সিনেমা সংশ্লিষ্টরা। রবিবার ভারতের গোয়ার উদ্দেশে উড়াল দিবেন তারা। চ্যানেল আই অনলাইনকে এমনটাই জানিয়েছেন ‘জালালের গল্প’ নির্মাতা আবু শাহেদ ইমন।