চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভারতজুড়ে সোয়াইন ফ্লুতে মৃতের সংখ্যা বাড়ছে

ভারত জুড়ে সোয়াইন ফ্লুর তীব্র প্রকোপে খুব দ্রুত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। শনিবার রাজস্থানে আরও ৫ জন রোগীর মৃত্যুর পর বছরের শুরু থেকে এ পর্যন্ত দেশজুড়ে মৃতের সংখ্যা ১০৫-এ গিয়ে দাঁড়িয়েছে।

শনিবার সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে বারমারে ২ জন এবং গঙ্গানগর, চুরু ও ভিলওয়ারাতে একজন করে মারা গেছে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে।

বিজ্ঞাপন

শেষ খবর পাওয়া পর্যন্ত শুধু শনিবারই চিকিৎসার জন্য আসা নতুন ৬১ জন রোগীকে পরীক্ষা করে তাদের দেহে সোয়াইন ফ্লুর জীবাণু পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি রোগী জয়পুরের (২৫ জন)।

বিজ্ঞাপন

এছাড়া রোববার গুজরাটে আরও ৭৮টি সোয়াইন ফ্লু আক্রান্ত কেসের খবর জানিয়েছে রাজ্য স্বাস্থ্য বিভাগ। এ রাজ্যে জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৩৪০ জন সোয়াইন ফ্লু রোগীর সন্ধান পাওয়া গেছে, ৭৬৮ জন সুস্থ হওয়ার পথে রয়েছে এবং চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে ৫৫ জন।

এ নিয়ে জানুয়ারি থেকে প্রায় দেড় মাসে সারাদেশে মোট নথিবদ্ধ সোয়াইন ফ্লু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৮৫৪-তে। মোট ১৩ হাজার ৬৯৩টি স্যাম্পল পরীক্ষা করে তাদের মধ্য এদের আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে।

যে কোনো রোগীর মাঝে সোয়াইন ফ্লুর লক্ষণ দেখা গেলেই সাথে সাথে তাৎক্ষণিক চিকিৎসা হিসেবে অ্যান্টিভাইরাল ওষুধ ‘তামিফ্লু’ সরবরাহ করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন রাজস্থান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা। সোয়াইন ফ্লু শনাক্ত করতে ডোর-টু-ডোর পরীক্ষা চালিয়ে যেতে বলেছেন তিনি।

Bellow Post-Green View