চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভাঙাচোরা অস্ত্রাগারে এমবাপেই ভরসা পিএসজির

ইনজুরির কারণে দলে নেই নেইমার-কাভানি

ঠিক যখন পল পগবা গোল করতে শুরু করেছেন, মার্কাস রাশফোর্ড-অ্যান্থনি মার্শিয়ালরা যখন ভয়ঙ্কর বক্সের সামনে, তখনই সামনে আধা-আনফিট পিএসিজি। ওলে গানার সোলশেয়ার ম্যানচেস্টার ইউনাইটেড ম্যানেজার হওয়ার পর প্রথম চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ। এর থেকে বড় সুযোগ আর কবে পাবেন নরওয়ের সাবেক স্ট্রাইকার!

নেইমার চোট পেয়েছেন আগেই। এডিনসন কাভানি চোট পেয়েছেন গত শনিবারের ম্যাচে। এই দু’জন নেই ওল্ড ট্র্যাফোর্ডের ম্যাচে। বোর্দোর বিরুদ্ধে প্রায় সপ্তাহ দুয়েক বাদে মাঠে নেমেছেন মার্কো ভেরোত্তি। ইতালিয়ান এই মিডফিল্ডারের গোড়ালি মচকে গিয়েছিল কিছুদিন আগে।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স লিগের ঠিক আগে মাঠে নামলেও ভেরোত্তি এখনো সম্পূর্ণ ফিট নন। তবে প্যারিসের খবর, হয়তো নামবেন ভেরােত্তি। তাই পিএসজি কোচ টমাস টুখেল ইংলিশ চ্যানেল পেরোচ্ছেন ভাঙাচোরা অস্ত্রাগার নিয়ে।

রোমে অবশ্য অপেক্ষাকৃত লো-প্রোফাইল ম্যাচ মঙ্গলবার। সুপারস্টার সে রকম নেই। কিন্তু প্রতিদ্বন্দ্বিতায় রোমা বনাম পোর্তো কম কিছু নয়। রোমার স্ট্রাইকার এডিন জেকোর সামনে চ্যালেঞ্জ পোর্তোর গোলপোস্টের নীচে ইকার ক্যাসিয়াস। ৩৭ বছর হয়ে গেলেও নিয়মিত খেলে চলেছেন তিনি। দু’হাতে বাঁচাচ্ছেন দলকে। আর ইতিহাসও পক্ষে। মুখোমুখি সাক্ষাতে এগিয়ে পর্তুগালের ক্লাবই।

মঙ্গলবার আবার চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে উল্লেখযোগ্য দিন। এদিন থেকেই চ্যাম্পিয়ন্স লিগে শুরু হয়ে যাচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) প্রয়োগ।

বিজ্ঞাপন

ওল্ড ট্র্যাফোর্ডে আবার কাইলিয়ান এমবাপের কাছে এই ম্যাচ বড় পরীক্ষার। যখন তার পাশে থাকবেন না দলের দুই ফরোয়ার্ড। আর মাঝমাঠে টুখেলের ভরসার জায়গা ইউনাইটেডেরই সাবেক ডি মারিয়া। ডিফেন্সে থিয়াগো সিলভা, কিম্পেম্বেরা আছেন।

দানি আলভেজকে আবার মাঝমাঠে খেলাচ্ছেন টুখেল। প্রশ্ন এই ডিফেন্স নিয়েই। ফরাসি লিগে যে ডিফেন্সের সামনে সাংঘাতিক বড় চ্যালেঞ্জের সামনে পড়তে হয় না। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট তো তাদের কাছে পরীক্ষাই। পিএসজি গোলকিপার জিয়ানলুইজি বুফন সাফ বলে দিচ্ছেন, ‘নেইমারের অভাব আমাদের টের পেতে হবে।’

তার উপর সোলশেয়ারের ম্যানইউ এখন পাল্টে যাওয়া দল। যারা নতুন কোচের আমলে হার কী তা দেখেইনি। টানা ১১ ম্যাচ অপরাজিত। পগবার দারুণ ছন্দে। মার্শাল যেন ক্যারিয়ারের শুরুর ফর্মে ফিরেছেন। কোচ তো মার্শালের মধ্যে ক্রিস্টিয়ানো রোনালদোর প্রতিভা খুঁজে পাচ্ছেন।

মার্শিয়াল রোনালদোর মতো কার্যকরী হবেন কি না জানা নেই, কিন্তু ফর্মে থাকলে পিএসজির ডিফেন্ডারদের সত্যিই দুঃখ আছে।

ম্যাচের আগেরদিন সংবাদ সম্মেলনে অবশ্য নিজেদের আত্মবিশ্বাসী দেখাতে চেয়েছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার আলভেজ। তার মন্তব্য, ‘আমাদের পারফরম্যান্সের মান আরও বাড়াতে হবে। আরও সজাগ থাকতে হবে। তবে আমার মনে হয়, আমরা ম্যাচটা জিততে পারি। আর আমরা জেতার জন্যই যাচ্ছি।’

এমবাপে-ডি মারিয়ার পাশাপাশি এই আত্মবিশ্বাসই ভরসা টুখেলের। উল্টো দিকে, ম্যানইউ কিন্তু ফুটছে উত্তেজনায়।