চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ভর্তির ৩য় ও ৪র্থ মেধা তালিকা প্রকাশ করবে শিক্ষাবোর্ড

তড়িঘড়ি করে একাদশ শ্রেণীর প্রথম ও দ্বিতীয় মেধা তালিকা প্রকাশের পর বিড়ম্বনায় পড়েছে লাখ লাখ শিক্ষার্থী। সমাধান না পাওয়ায় তাদের ভোগান্তি বেড়েই চলেছে। বাধ্য হয়ে এখন তৃতীয় এবং চতুর্থ মেধা তালিকা প্রকাশ করতে যাচ্ছে শিক্ষা বোর্ড। 

চার দফা পেছানোর পর একাদশ শ্রেণিতে ভর্তির যে মেধা তালিকা দেওয়া হয়েছে তা পুরোপুরি তালগোল পাকানো। তালিকা অনুযায়ী মেয়েদের কলেজে ছেলেদের ভর্তি দেওয়া হয়েছে। শিক্ষা বোর্ডের বাতিল করা কলেজেও দেওয়া হয়েছে ভর্তির মনোনয়ন। বাণিজ্য বিভাগ নেই এমন কলেজে পাঠানো হয়েছে ওই বিভাগের শিক্ষার্থীদের। মানবিক বিভাগের শিক্ষার্থীদের মনোনয়ন দেওয়া হয়েছে বিজ্ঞান বিভাগে। আবেদন করেনি এমন কলেজেও পাঠানো হয়েছে শিক্ষার্থীদের। 

বিজ্ঞাপন

ভোগান্তির শিকার হওয়া অভিভাবকদের একজন জানান, তিনি তার বাচ্চাকে কোথাও ভর্তি করাতে পারছেন না। এই ভর্তির জন্য আর কত ঘুরতে হবে বলে কান্নায় ভেঙ্গে পড়েন ওই অভিভাবক।

আরেক অভিভাবক বলেন, তার ছেলে গোল্ডেন ফাইভ পেয়েছে। কিন্তু আবেদন করা ৫টি কলেজের একটিতেও তার ছেলের নাম আসেনি।

বিজ্ঞাপন

ঘটনা সামাল দিতে হিমশিম অবস্থা বোর্ড কর্তৃপক্ষের। সমস্যা সমাধানে আবারো নতুন করে তালিকা প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান  আবু বক্কর ছিদ্দিক বলেন, আমরা পরপর ৪টি মেধা তালিকা প্রকাশ করবো। সব শেষ তালিকায় অভিভাবকরা নতুন করে আবেদন করতে পারবেন। ৩য় তালিকায় নতুন করে পছন্দের নাম দিতে পারবে। এই নতুন তালিকাগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

শিক্ষা বোর্ড বলছে, ভর্তি প্রক্রিয়া অনলাইন হওয়ায় এবার কলেজগুলো জবাবদিহির আওতায় এসেছে। কলেজ কর্তৃপক্ষের তথ্য গোপন আর ফরম পূরণে কম্পিউটারের দোকানের ওপর নির্ভর করায় সৃষ্টি হয়েছে জটিল পরিস্থিতি। 

Bellow Post-Green View