চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রেক্সিট নিয়ে হারের হ্যাট্রিকে টেরেসা

একই দিনে পার্লামেন্টের নিম্নকক্ষে ব্রেক্সিট ইস্যু নিয়ে পর পর তিনটি প্রস্তাবে হেরে গেলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের হওয়া খসড়া ব্রেক্সিট চুক্তির পক্ষে সমর্থন জোটাতে মঙ্গলবার টেরেসা হাউজ অব কমনসে প্রস্তাবটি উপস্থাপন করেন।

এমপিরা ইতোমধ্যেই বেক্সিট চুক্তিটি নিয়ে সন্দিহান ছিলেন। তার ওপর হাউজ অব কমনসের সামনে প্রস্তাবটির সারসংক্ষেপ প্রকাশ করায় আরও ক্ষেপে যান তারা। আইনি পরামর্শের সম্পূর্ণটা ইস্যু না করাকে পার্লামেন্টের অবমাননা বলে মন্তব্য করেছেন তারা।

পার্লামেন্ট অবমাননা খুবই গুরুতর অভিযোগ। তাই টেরেসা সরকারের মন্ত্রীরা বাধ্য হয়ে ইইউর সঙ্গে চুক্তির ওপর সরকারের পূর্ণাঙ্গ আইনি সুপারিশ প্রকাশ করতে রাজি হয়েছেন।

Advertisement

ব্রেক্সিট চুক্তি অনুমোদনের আগে ক্যাবিনেটে যে আইনি সুপারিশ উপস্থাপিত হয়েছে তার পুরো তথ্য খোলাসা করার প্রক্রিয়া শুরুর জন্য ২৯৩ ভোটের বিপক্ষে ৩১১ ভোটে হাউজ অব কমনস সমর্থন জানায়।ব্রেক্সিট চুক্তি-টেরেসা মে

শুধু তাই নয়, আগামী মঙ্গলবার প্রধানমন্ত্রীর প্রস্তাবিত চুক্তির ওপর চূড়ান্ত ভোটাভুটি হওয়ার কথা। সেই ভোটে খসড়া চুক্তিটি বাতিল হলে কী করা হবে, সেখানে হাউজ অব কমনস সরাসরি বক্তব্য দিতে পারবে – টেরেসার প্রস্তাবের বিরুদ্ধে গিয়ে এই সিদ্ধান্তের পক্ষে সমর্থন জানিয়েছেন বেশিরভাগ এমপি।

এ ব্যাপারে শুনানি ও বিতর্কের এক পর্যায়ে কড়া ভাষায় তর্ক বেঁধে যায় প্রধানমন্ত্রীর সঙ্গে এমপিদের।

এ নিয়ে হাউজ অব কমনসে ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসা বা ব্রেক্সিট প্রক্রিয়ার খসড়া প্রস্তাব নিয়ে তৃতীয়বারের মতো এমপিদের সিদ্ধান্তের কাছে হেরে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

তবে টেরেসা বলেছেন, ২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের সিদ্ধান্ত বাস্তবায়ন এমপিদের দায়িত্ব এবং তার জন্য প্রস্তাবিত চুক্তিটিতে সমর্থন দেয়া তাদের ‘সম্মানজনক আপোস’।