চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রেক্সিট নিয়ে জনসনের চূড়ান্ত প্রস্তাব

আইরিশ সীমান্তের বিতর্কিত ‘ব্যাকস্টপ’ ব্যবস্থা বাদ দিয়ে ব্রেক্সিট বাস্তবায়নে ইউরোপীয় ইউনিয়নের কাছে চূড়ান্ত প্রস্তাব দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বিবিসি বলছে, বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী এ প্রস্তাবের বিস্তারিত তুলে ধরেন। এ প্রস্তাবকে গঠনমূলক ও উভয় পক্ষের জন্য ন্যায্য বলে দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

ম্যানচেস্টারে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির পাঁচ দিনব্যাপী বার্ষিক সম্মেলনের শেষ দিন দলের নেতা এবং প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো সম্মেলনে বক্তব্য রাখেন বরিস জনসন।

আইরিশ সীমান্তের বিতর্কিত ‘ব্যাকস্টপ’ ব্যবস্থা বাদ দিয়ে নতুন এ প্রস্তাব করেছেন জনসন। প্রস্তাবে ইইউ আপোস না করলে যুক্তরাজ্য এ মাস শেষে চুক্তি ছাড়াই ব্রেক্সিট সম্পন্ন করবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ইইউভুক্ত দেশগুলোর সঙ্গে অনেক আলোচনা-পরামর্শের পর নতুন প্রস্তাব তৈরি করা হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যেই ইইউর সঙ্গে চুক্তি সম্পাদিত হবে বলে আশা করি।

তিনি জোর দিয়ে বরিস বলেন, ইইউ চুক্তিতে রাজি না হলেও যুক্তরাজ্য আর ব্রেক্সিট পেছানোর আবেদন করবে না।

উত্তর আয়ারল্যান্ড পণ্যের জন্য ইউরোপের একক বাজারে থাকবে তবে কেন্দ্রীয় শুল্ক ছেড়ে দেবে। এর আগে আইন পরিষদে প্রথমে এই প্রস্তাবটি পাশ হতে হবে। আর তা ভবিষ্যতেও বজায় থাকবে কিনা তা চার বছর পর পর ভোটের মাধ্যমে নির্ধারণ করতে হবে।

ব্রিটিশ সরকারের এ প্রস্তাব যথাযথভাবে পরীক্ষা করে দেখা হবে বলে জানিয়েছে ইউরোপীয়ান কমিশন। তবে ব্রিটিশ পার্লামেন্টের ব্রেক্সিট বিরোধীরা এ প্রস্তাবে সমর্থন করবে না বলে জানিয়েছে।

Bellow Post-Green View