চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিটে যোগ দেবেন প্রধানমন্ত্রী

ভারতের গোয়ায় শনিবার (১৫ অক্টোবর) শুরু হচ্ছে ৮ম ব্রিকস্ সামিট। আর রোববারে (১৬ অক্টোবর) ব্রিকস্-বিমসটেক আউটরিচ সামিটে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাত হতে পারে বলে জানিয়েছেন, ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

ব্রাজিল, রাশিয়া, ইন্ডিয়া, চায়না এবং সাউথ আফ্রিকা নিয়ে গঠিত জোট ব্রিকসের অষ্টম সম্মেলনে যোগ দেবেন, ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল ট্রিমার, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিং এবং সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সম্মেলনের জন্য প্রস্তুত হয়েছে ভারতের গোয়া।

Advertisement

ব্রিকস সামিট চলবে হোটেল তাজ এক্সটোরিকায় আর ১৬ অক্টোবরের ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিট হবে হোটেল লিলায়।সম্মেলনকে কেন্দ্র করে গোয়ায় নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ।

১৯৯৭ সালে বিমসটেক গঠিত হলেও প্রথম সম্মেলন হয় ২০১৪ সালে। তাই দ্বিতীয় সম্মেলন কিভাবে দ্রুত করা যায় সেবিষয়ে এ সম্মেলনে বাংলাদেশ গুরুত্ব দেবে বলে চ্যানেল আইকে জানান ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার এ সফর সংক্ষিপ্ত হলেও বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

ভারতের গোয়ায় রোববার স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৌঁছানোর কথা । গোয়া এয়ারপোর্ট থেকে সরাসরি ব্রিকস বিমসটেক আউটরিচ সামিট ভেন্যু হোটেল লিলায় উঠবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।