চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কীভাবে দ্রুত দূর হবে ব্রণের দাগ

সুন্দর পোশাক, ব্যক্তিত্ব, সুগন্ধি সবকিছুই মাটি হয়ে যায় যদি মুখ ভরা ব্রণের দাগ থাকে। ব্রণ সমস্যায় যারা ভুগছেন তারা এই সমস্যার ভুক্তভোগী। নাছোড়বান্দা ব্রণের দাগ কিছুতেই যেতে চায় না। দাগ দূর করার জন্য এটা-সেটা ত্বকে লাগিয়ে ত্বকের অবস্থা আরও বেহাল হয় দিন দিন।

তবে, প্রাকৃতিক উপাদান ব্যবহার করেই ব্রণের দাগ দ্রুত দূর করা সম্ভব। জেনে নিন পদ্ধতিগুলো।

বিজ্ঞাপন

ব্রণ স্পর্শ নিষেধ
ব্রণ হলে বারবার সেটা স্পর্শ করা যাবে না। এতে ব্রণের পরিস্থিতি আরও বিগড়ে যাবে। এমনকি ব্রণের দাগও পাকাপোক্তভাবে বসে যেতে পারে। তাই ব্রণ হলে সেটা স্পর্শ করা কিংবা জোর করে ব্রণের শাঁস বের করা যাবে না।

বিজ্ঞাপন

চিনির স্ক্র‍াব
কেমিক্যাল যুক্ত স্ক্র‍াবে ত্বকের ক্ষতির আশঙ্কা থাকে। তাই প্রাকৃতিক স্ক্র‍াব হিসেবে চিনি ব্যবহার করতে পারেন। লেবুর রস কিংবা শসার রসের সঙ্গে চিনির দানাদার মিশ্রণটি পুরো ত্বকে ঘষে নিন। পরিষ্কার নরম রুমাল দিয়ে মুখ মুছে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে মৃত কোষ দূর হবে এবং অল্প কিছুদিনের মধ্যেই ব্রণের দাগ দূর হবে।

এক্সট্রা ভার্জিন নারকেল তেল ও অলিভ অয়েল
ভ্রান্ত ধারণা প্রচলিত আছে যে ত্বকে তেল লাগালে ব্রণ ওঠে। ভেজালযুক্ত তেল হলে আলাদা কথা, তবে খাঁটি তেল লাগালে ত্বকে ব্রণ ওঠে না বরং ব্রণের দাগ কমে। রাতে ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন ময়েশ্চারাইজারের বদলে এক্সট্রা ভার্জিন নারকেল তেল এবং অলিভ অয়েল ব্যবহার করুন। এতে ত্বক পরিষ্কার থাকবে এবং ব্রণের দাগ দ্রুত কমে যাবে।

সূর্য থেকে দূরে থাকুন
সূর্যের আলো ব্রণের দাগ দূর করতে বাধা দেয়। অতিবেগুনি রশ্মি ত্বকের দাগ বাড়িয়ে দেয়। তাই কড়া রোদে বের হওয়ার আগে অবশ্যই ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করুন। সেই সঙ্গে ছাতা, সানগ্লাস এবং মোজা ব্যবহার করুন। কোনোভাবেই মুখে যেন সূর্যের সরাসরি আলো না লাগে সেই ব্যাপারে লক্ষ্য রাখুন। এনডিটিভি

Bellow Post-Green View