চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্যোমকেশের মুখোমুখি ভাওয়াল রাজা!

পূজায় আসছে গাজীপুরের ভাওয়াল সন্ন্যাসীকে নিয়ে নির্মিত ছবি ‘এক যে ছিলো রাজা’

আসছে দূর্গা পুজা। সরগরম কলকাতা সিনেমা ইন্ডাস্ট্রি। আসন্ন পূজায় সেখানে মুক্তির দৌড়ে রয়েছে ছয়টি সিনেমা। তবে দূর্গা পুজোর সবচেয়ে আকর্ষণ হিসেবে অনেকেই দেখছেন ব্যোমকেশ ও ভাওয়ালের সন্ন্যাসী রাজার মুখোমুখি হওয়ার বিষয়টিকে।

হ্যাঁ। কলকাতার প্রখ্যাত নির্মাতা অরিন্দম শীলের পরিচালনায় ‘ব্যোমকেশ গোত্র’-এর মুখোমুখি হতে যাচ্ছে ভাওয়াল সন্ন্যাসকে নিয়ে নির্মিত সৃজিত মুখার্জীর ছবি ‘এক যে ছিলো রাজা’। দুটি ছবি কলকাতার শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ-এর নির্মাণ হলেও বড় পর্দায় তারা হচ্ছেন মুখোমুখি। তবে দুই নির্মাতাই বলছেন, দুটি ছবি দুই ধরনের। তাই দর্শক নিয়ে ভাগাভাগির কোনো প্রশ্নই আসে না।

বিজ্ঞাপন

দূর্গা পুজোয় যেন ‘ব্যোমকেশ’ অপরিহার্য। ছবি মুক্তিতে সামনে রেখে চলছে প্রচার প্রচারণাও। সম্প্রতি সোশাল সাইটে ভাইরাল ছবির ট্রেলার। অরিন্দমের পরিচালনায় এবারের ছবির নাম ‘ব্যোমকেশ গোত্র’। অভিনয়ে আছেন আবীর চট্টোপাধ্যায়।

পরিচালকের দাবী, এবার একটু ভিন্ন ভাবে ধরা দিবেন সত্যান্বেষী। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ‘রক্তের দাগ’ অবলম্বনে ‘ব্যোমকেশ গোত্র’ তৈরি হলেও সিনেমায় নাকি আমূল বদলে দিয়েছেন ‘ব্যোমকেশ’কে। এ ছবির মধ্য দিয়ে আবীরের সঙ্গে সত্যবতীর চরিত্রে আরো একবার জুটি বাঁধছেন সোহিনী।

ছবিতে আরো একটি চমক রাখছেন অরিন্দম। বললেন, উষাপতির চরিত্রে ‘ব্যোমকেশ গোত্র’তে দেখা যাবে অঞ্জন দত্তকে। এছাড়া ছবিতে আরো অভিনয় করবেন অর্জুন চক্রবর্তী,হর্ষ ছায়া, প্রিয়ঙ্কা সরকার, সৌরসেনী মিত্র, ইন্দ্রাশিস রায়, অনিন্দিতা বসু, বিবৃতি চট্টোপাধ্যায়। এমনকি এছবি অভিনয় করেছেন খোদ অরিন্দম নিজেও।

এদিকে ‘এক যে ছিলো রাজা’ নিয়েও রীতিমত মাঠে নেমেছেন সৃজিত মুখার্জী। ক’দিন আগেই ছবির মোশন পোস্টার দিয়ে আলোচনায় আসে ভাওয়াল সন্ন্যাসীর জীবনী নিয়ে তৈরি ‘এক যে ছিলো রাজা’। পূজার খুব বেশি বাকি নেই। তাই দলে বলে তিনি প্রচারণায়। এবার তিনি নিয়ে এলেন ছবির প্রথম অফিশিয়াল পোস্টার। এরআগে আগস্টের মাঝামাঝিতে ১ মিনিটের একটি টিজার দেখা গিয়েছিলো।

তবে সেই টিজারে ভাওয়াল রাজার ভূমিকায় কে আছেন তার মুখ দেখাননি নির্মাতা। এক মিনিটের টিজারে শুধু ভাওয়াল রাজা আর উকিলের প্রশ্ন-উত্তরই শোনা গেছে। তবে অফিশিয়াল পোস্টারে ভাওয়াল সন্ন্যাসীর লুক পরিস্কার করলেন সৃজিত। যেখানে বোঝানে হয়েছে, ভাওয়াল রাজার চরিত্রে অভিনয় করছেন যিশু সেনগুপ্ত। তবে টিজারে একবার দেখা গিয়েছিলো বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে।

জয়া আহসান ও যিশু ছাড়াও ‘এক যে ছিলো রাজা’ ছবিতে অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য, রাজনন্দিনী পাল, তনুশ্রী চক্রবর্তী, রুদ্রনীল ঘোষ, অপর্ণা সেন, বরুণ চন্দ ও অঞ্জন দত্ত।

সৃজিত মুখার্জীর আসন্ন এই সিনেমাটি মূলত বিংশ শতকের প্রথম ভাগের বিখ্যাত মামলাকে ঘিরে। ইতিহাসে যা ভাওয়াল সন্ন্যাসী মামলা নামে পরিচিত। অবিভক্ত ভারতবর্ষের বাংলা প্রদেশের ভাওয়াল এস্টেটের (বর্তমানে বাংলাদেশের গাজীপুর জেলায় অবস্থিত) কর্তৃত্ব নিয়ে এই মামলার মূল প্রতিপাদ্য ছিলো, মামলার বাদীর পরিচয়। বাদী নিজেকে ভাওয়ালের রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায় হিসাবে দাবী করেছিলেন, এক দশক আগে যাঁর মৃত্যু ঘটেছিলো বলে সবাই জানতো।
‘এক যে ছিলো রাজা’র অফিশিয়াল টিজার:

Bellow Post-Green View