চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্যালন ডি’অরের বিকল্প সর্বকালের সেরা একাদশ

করোনা মহামারির কারণে এবার ব্যালন ডি’অরের আসর বসছে না। তাই মেসি-রোনালদোর শ্রেষ্ঠত্ব তছনছ করেও বর্ষসেরা ফুটবলার হতে না পারার খেদ থেকে যেতে পারে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভান্ডোভস্কির।

তবে ব্যালন ডি’অর জিততে না পারলেও অন্যভাবে নিজের শ্রেষ্ঠত্ব জিইয়ে রাখার সুযোগ আছে ‘লন্ডভন্ডভস্কির’ সামনে। সেক্ষেত্রে তাকে সুযোগ পেতে হবে ব্যালন ডি’অরের সর্বকালের সেরা দলে।

বিজ্ঞাপন

যেহেতু ব্যালন ডি’অর দেওয়া হচ্ছে না সেজন্য বিকল্প এক ব্যবস্থা করেছে ফরাসি ক্রীড়া সাময়িকী ফ্রান্স ফুটবল। সাধারণত যেসব ক্রীড়া সাংবাদিকদের ভোটে নির্বাচিত হতেন ব্যালন ডি’অরজয়ী ফুটবলার সেই ১৭০ সাংবাদিক এবারও ভোট দেবেন। তবে তারা এবার একজনকে নয়, ভোট দেবেন ব্যালন ডি’অরের সর্বকালের সেরা একাদশ নির্বাচন করতে।

পজিশন ভেদে ধাপে ধাপে মনোয়নপ্রাপ্ত খেলোয়াড়দের নাম প্রকাশ শুরু করেছে ফ্রান্স ফুটবল। সোমবার গোলরক্ষক, রাইটব্যাক, লেফটব্যাক ও সেন্টারব্যাক-এই চার পজিশনে মনোনয়নপ্রাপ্ত ৪০ ফুটবলারের নাম প্রকাশ করা হয়েছে। আগামী ১২ অক্টোবর প্রকাশিত হবে অ্যাটাকিং ও ডিফেন্সিভ ফুটবলারের তালিকা। এর ঠিক এক সপ্তাহবাদে সেন্টার ফরোয়ার্ড, লেফট ফরোয়ার্ড ও রাইট ফরোয়ার্ডদের নাম জানাবে ফ্রান্স ফুটবল।

সর্বকালের সেরা গোলরক্ষকদের তালিকায় আছেন- গর্ডন ব্যাংকস, জিয়নলুইজি বুফন, সেপ মায়ের, ম্যানুয়েল ন্যুয়ার, থমাস এনকোনো, পিটার স্মেইকেল, ইকার ক্যাসিয়াস, এডউইন ফন ডার সার, লেভ ইয়াসিন ও ডিনো জফ।

বিজ্ঞাপন

সেন্টারব্যাকদের তালিকায় আছেন- ফ্রাঙ্কো বারেসি, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, মার্সেল ডেসাই, রোনাল্ড কোম্যান, ববি মুর, ড্যানিয়েল পাসারেয়া, মাথিয়াস সামার, ফাবিও কানাভারো, গায়তানো সিয়েরা ও সার্জিও রামোস।

লেফটব্যাকদের তালিকায় ঠাই পেয়েছেন-রবার্তো কার্লোস, আন্দ্রেয়াস ব্রেহমে, পল ব্রেইটনার, আন্তোনিও কাবরিনি, জিয়াসিন্তো ফাচেত্তি, জুনিয়র, রুড ক্রল, পাওলো মালদিনি ও নিল্টন সান্তোস।

সেরা রাইটব্যাকদের তালিকায় বার্সেলোনার হয়ে তিন চ্যাম্পিয়ন্স লিগজয়ী দানি আলভেজের নাম না থাকাটা অবাক করার মত। সেই তালিকায় আছেন- জিউসেপ্পে বারগোমি, কাফু, কার্লোস আলবার্তো, দালমা সান্তোস, ক্লডিও জেন্টাইল, ম্যাফ্রেড কাল্টজ, ফিলিপ লাম, উইম সারবিয়ের, লিলিয়াম থুরাম ও বারতি ভোগট।