চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ব্যাটের কমতি বলে পুষিয়ে উড়ছে ভারত

উইন্ডিজের বিদায়, সেমির পথে কোহলিরা

দিনের শুরুতে কেমার রোচ ও জেসন হোল্ডারের আগুনে বোলিংয়ে ভালোই ভুগেছে ভারত। কোনরকমে তা হজম করে নিজেদের বেলায় দ্বিগুণ বেগে ফিরিয়ে দিলেন মোহাম্মদ সামি, জাসপ্রিত বুমরাহরা। ভারতীয় বোলারদের ঝাঁজে ১৪৩ রানেই অলআউট ওয়েস্ট ইন্ডিজ। তাতে বিশ্বকাপ থেকেই বিদায়ঘণ্টা বেজেছে গেইল-হোপদের।

ওল্ড ট্রাফোর্ডে প্রথমে ব্যাট করে ২৬৮ রানের চ্যালেঞ্জ দাঁড় করায় ভারত। তাদের ব্যাটিং শক্তির তুলনায় কমই সংগ্রহটা! বিস্ফোরক লাইনআপ থাকায় শঙ্কা ছিল ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং ঘটিয়ে ফেলতে পারে যেকোনো কিছুই। কিন্তু তাদের সব বারুদ যেন জলে ভিজে গেল ভারতের বোলিংয়ের কাছে। ৯৪ বল বাকি থাকতেই ১২৫ রানের বিশাল ব্যবধানে হারল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

বড় ব্যবধানে হেরে দুই ম্যাচ আগেই বিদায় নিশ্চিত হল উইন্ডিজদের। ৭ ম্যাচে মাত্র ৩ পয়েন্ট তাদের। অন্যদিকে এখন পর্যন্ত অপরাজিত থাকা ভারত ৬ ম্যাচে ১১ পয়েন্টে দাঁড়িয়ে সেমিফাইনাল থেকে এক কদম দূরে।

ব্যাটিংয়ে নেমে ভারতের সামনে এদিন দাঁড়াতেই পারেননি ক্যারিবীয় ব্যাটসম্যানরা। দলীয় ১০ রানের মাথায় সামির বলে কেদার যাদবকে ক্যাচ দিয়ে বিপদের শুরুটা করে যান ক্রিস গেইল (৬)। তার পিছু পিছু সামির বলে বোল্ড হয়ে কিছুক্ষণ বাদে সাজঘরে ফেরেন শাই হোপ (৫)।

বিজ্ঞাপন

প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে নামা ওপেনার সুনিল আমব্রিস ও নিকোলাস পুরান কিছুক্ষণ আটকে রেখেছিলেন উইকেটের পতন। সেটিও বেশিক্ষণ স্থায়ী হয়নি। হার্দিক পান্ডিয়ার বলে আমব্রিস ৩১ রানে এলবিডব্লিউয়ে কাঁটা পড়লে মিডল আর টেলের রাস্তা খোলে উইন্ডিজের। পরে যুজবেন্দ্র চাহাল, বুমরাহদের সামনে কেউই আর দাঁড়াতে পারেননি।

আগের ম্যাচেই দ্বিতীয় ভারতীয় হিসেবে হ্যাটট্রিক পাওয়া সামি এদিনও ভারতের সেরা বোলার, মাত্র ১৬ রানে নিয়েছেন ৪ উইকেট। বুমরাহ ও চাহাল নিয়েছেন ২টি করে উইকেট। পান্ডিয়া ও কুলদীপ যাদবের পকেটে গেছে একটি করে উইকেট।

শুরুতে রোদেলা সকালে টস জিতে ব্যাটিং করতে নেমে ক্যারিবীয় পেস তোপে ভালোই বিপদে পড়েছিল ভারত। শেষ পর্যন্ত ম্যাচসেরা বিরাট কোহলির ৭২ ও মহেন্দ্র সিং ধোনির লড়াকু অপরাজিত ৫৬ রানের ইনিংসে ২৬৮ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে দলটি।

ক্যারিবীয়দের হয়ে ৩৬ রানে ৩ উইকেট নেন কেমার রোচ। ২টি করে উইকেট তুলে নেন অধিনায়ক জেসন হোল্ডার ও শেলডন কটরেল। তাদের বোলারদের গড়ে দেয়া মঞ্চে ব্যর্থ হলেন গেইল-হেটমায়াররা। উল্টোটা ভারতের, ব্যাটের কমতি বলে পুষিয়ে উড়তে থাকল কোহলির দল।

Bellow Post-Green View